১৪ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ ৮৯২ রোগী শনাক্ত

0
120

দেশে করোনাভাইরাসের সংক্রমণ কয়েক দিন ধরে অব্যাহতভাবে বাড়ছে। গত এক দিনে করোনা শনাক্ত হয়েছে ৮৯২ জনের শরীরে। এতে এক শতাংশের নিচে চলে যাওয়া শনাক্তের হার এখন চার শতাংশের ওপরে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৪.২০ শতাংশ। গতকাল ছিল ৩.৯১ শতাংশ। তার আগেরদিন ছিল ৩.৩৭ শতাংশ। একদিনে শনাক্তের এ হার গত ১৪ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।

এর চেয়ে বেশি রোগী এক দিনে শনাক্ত হয়েছিল সর্বশেষ ২৯ সেপ্টেম্বর, সেদিন ১১৭৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর এসেছিল। এদিকে গত এক দিনে নতুন করে করোনায় মারা গেছেন আরও তিনজন। আর সুস্থ হয়েছেন ২১২ জন।

বুধবার (৫ জানুয়ারি) বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৯০ জনের। মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৮ হাজার ৮০৭ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২১২ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫ লাখ ৫০ হাজার ১৬২ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন মারা যাওয়া তিনজনের সবাই নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগের দুজন ও রাজশাহী বিভাগের একজন। ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। এরপর থেকে মাঝখানে দুই দিন কেটেছে মৃত্যুহীন। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

গত জুলাই-আগস্ট মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত চরম আকার ধারণ করলেও সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। ডিসেম্বরের শুরু পর্যন্ত সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে অব্যাহতভাবে বাড়ছে সংক্রমণ।

ইতিমধ্যে করোনার নতুন ধরন ওমিক্রন দেশেও শনাক্ত হয়েছে। ১০ জনের শরীরে নতুন এই ভেরিয়েন্টটি ধরা পড়েছে। অতি দ্রুত সময়ে ছড়িয়ে পড়া ভেরিয়েন্টটি নিয়ে দেখা দিয়েছে উদ্বেগ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পরিস্থিতি বেসামাল হয়ে গেলে আবার দেশে বিধিনিষেধ জারি হতে পারে।