রাজাপুরে ক্ষমতার দাপটে সেচ করে মাছ শিকার, হুমকির মুখে দোকানপাট

0
106

ইয়ামিন, ভোলা প্রতিনিধি: ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের দারগাখাল বাজারের প্রভাবশালী কাশেম বয়াতী দখল করে বাজারের পিছনে এক একর জমিতে দীর্ঘদিন বালু উত্তোলন এবং মাছ চাষ করে আসছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, রাজাপুর ৬নং ওয়ার্ডের দারগাখাল বাজার সংলগ্ন বাজারের পিছনে একটি ডোবা জায়গা দখল করে মাছ চাষ করছে এবং গত কয়েকদিন আগে ওই পুকুরের মাছ ৬৫ হাজার টাকা বিক্রি করেছে, মাছ ব্যবসায়ীদের কাছে , ব্যবসায়ীরা মাছ ধরার জন্য পুকুরের মেশিন বসিয়ে পানি সেচ করলে পুকুর পাড়ের সরকারী বেড়ীবাঁধ এর উপর থাকা দোকানগুলো হুমকির মুখে পড়ে।

এনিয়ে ভোলার বাণীসহ বিভিন্ন পত্রিকায় সচিত্র সংবাদ প্রকাশিত হলে স্থানীয় চেয়ারম্যানসহ পানি উন্নয়ন বোর্ডের একটি প্রতিনিধিদল সরজমিন পরিদর্শন করেন।

হুমকির মুখে থাকা দোকানের মালিক জামাল লাহাড়ী, আলম হাওলাদার, মন্নান ফরাজী, নাসির চকিদারসহ ব্যবসায়ীরা জানান, দীর্ঘদিন ধরে কাশেম বয়াতী ক্ষমতার জোরে এই ডোবাটি দখল করে পুকুর মাছ চাষ করেছেন এবং বালু উত্তোলন করেছেন, তিনি প্রতি বছর মাছ ধরলেই আমাদের দোকানঘর হুমকির মুখে থাকে, এ বছর বর্ষা মৌসুমে পানি সেচ করে মাছ শিকার করায় আমাদের দোকানঘর বেশি হুমকির মুখে রয়েছে, আমরা প্রতিবাদ করলেও তিনি কোন পদক্ষেপ না নেওয়ায় আমরা পানি উন্নয়ন বোর্ড বরাবর দরখাস্ত করেছি, দরখাস্তের উপর ভিত্তি করে, পানি উন্নয়ন বোর্ডের একটি প্রতিনিধি দল পরিদর্শন করে যাওয়ার পর থেকে কাশেম বয়াতী আরো বেপরোয়া হয়ে উঠেছেন, তিনি প্রতিনিয়ত হুমকি এবং আমাদের বিরুদ্ধে মিথ্যা মানববন্ধনসহ মামলায় ফাসাবেন বলে হুমকি দিচ্ছেন।

ব্যবসায়ীরা জানান, বাজারের একতৃতীয়াংশ তার আত্মীয় স্বজনদের দখলে, দলবল বেশি থাকায় কাশেম বয়াতীগংদের সাথে কথা বলার সাহস পাচ্ছে না কেউ, কিছু হলেই হামলা মামলার ভয় দেখাচ্ছে কাশেম বয়াতী।
অভিযোগের বিষয়ে কাশেম বয়াতী জানান, বালু উত্তোলন হয়েছে ঠিক আছে এবং আমি ক্রয় ও এয়াজ বদলের মাধ্যমে ভোগ দখল করে আসছি এই জমি তবে সরকার এখনো খাস করেছে কিনা আমার জানা নাই, আমি আজ ২৩ বছর দখলে আসি।

এদিকে বাজারের ঘর মালিকরা বলেন, বেড়িবাঁধ এর দক্ষিণ পাশে রয়েছে গভীরতম দারগাখাল সেই খাল সুরঙ্গ হয়ে যেতে পারে, উত্তর পাশের কাশেম বয়াতীর পানি সেচ ও বালু উত্তোলন এর কারনে।

এই বিষয়ে চেয়ারম্যান মিজানুর রহমান খাঁন বলেন, পানি সেচ করে বর্ষা মৌসুম মাছ ধরা মোটেও ঠিক হয়নি কাশেম বয়াতীর।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকতা এ আর আলামিন বলেন, আমরা দোকানঘর মালিকদের অভিযোগের ভিত্তিতে সরজমিন পরিদর্শন করেছি, কাশেম বয়াতী কে তার কাগজপত্র নিয়ে আসতে বলেছি।