খেলাধুলা

আইসিসির নতুন চেয়ারম্যান কে হচ্ছেন, সিদ্ধান্ত আজ

  • 7
    Shares

জুলাইয়ের পর আইসিসির চেয়ারম্যানের পদে থাকছেন না শশাঙ্ক মনোহর। আইসিসি-র আজকের গুরুত্বপূর্ণ বৈঠকে বিদায়ী শশাঙ্ক মনোহরের জায়গায় নতুন চেয়ারম্যানের মনোনয়ন প্রক্রিয়া নিয়ে আলোচনা হবে। এ পদে বেশ কয়েকটি বোর্ডই বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলিকে চাইছেন। তবে নতুন আইসিসি প্রধান হওয়ার দৌড়ে ইংল্যান্ডের কলিন গ্রেভসই এগিয়ে রয়েছেন বলে মনে করা হচ্ছে।

এদিকে, অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ এখনও ঝুলে আছে। জুলাইতেই বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা আইসিসি-র। তবে তার আগে আজকের বৈঠকে ওই বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য চাপ বাড়তে পারে সংস্থাটির সদস্যদের ওপরই।

কেননা আয়োজক বোর্ড ক্রিকেট অস্ট্রেলিয়া ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে, বর্তমান পরিস্থিতিতে ১৬টা দলকে নিয়ে বিশ্বকাপ আয়োজন করা খুবই কঠিন আর বাস্তব সম্মতও নয়। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপ যে পিছিয়ে যেতে চলেছে, তা এক প্রকার নিশ্চিত।

আইসিসি-র আজকের বৈঠকে তাতে সরকারি শিলমোহর পড়ে কিনা, সেই দিকেই তাকিয়ে ক্রিকেট বিশ্ব। অন্যদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে গেলে ভারতে আইপিএল আয়োজনের সম্ভাবনা আরও জোরালো হবে।

উল্লেখ্য, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট পদে আট মাস কাটিয়ে ফেলেছেন ভারতের অন্যতম এই সফল অধিনায়ক। এই সময়ের মধ্যে নানা চ্যালেঞ্জের সামনে পড়তে হয়েছে তাঁর বোর্ডকে। তারপরও অত্যন্ত দক্ষতার সঙ্গে ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সৌরভ।

প্রসঙ্গত, আইসিসির চেয়ারম্যান পদটি সংস্থার পরিচালনা পরিষদের প্রধান হিসেবে সর্বোচ্চ পদবীবিশেষ। ২০১৪ সালে আইসিসি’র ব্যবস্থাপনায় ব্যাপক রদ-বদল ঘটিয়ে ও পুণর্গঠনের মাধ্যমে প্রেসিডেন্ট বা সভাপতির বদলে এ পদ সৃষ্টি করা হয়।

২০১৪ সালের ২৬ জুন সংস্থাটি বিসিসিআইয়ের সাবেক সভাপতি এন শ্রীনিবাসনকে আইসিসির প্রথম চেয়ারম্যান হিসেবে ঘোষণা করে। এরপর ২০১৫ সালের ২২ নভেম্বর থেকে শশাঙ্ক মনোহর এই পদে আসীন হন। ২০১৭ সালের ১৫ মার্চ চেয়ারম্যানের পদ থেকে শশাঙ্ক মনোহর ব্যক্তিগত কারণে পদত্যাগ করলেও পরবর্তীতে তা ফিরিয়ে নিয়ে পুনর্বহাল হন। সিঙ্গাপুর ক্রিকেট আসোসিয়েশন-এর প্রাক্তন সভাপতি ইমরান খেয়াজা হন আইসিসির উপ-চেয়ারম্যান।

অন্যদিকে, সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ডেভ রিচার্ডসন-এর পর বর্তমানে স্টার স্পোর্টস-এর প্রাক্তন পরিচালন অধিকর্তা মানু সাহোনি আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। ভারতীয় বৈদেশিক বাণিজ্য প্রতিষ্ঠান থেকে তিনি স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। আর আইসিসির মূল ক্রিকেট বিষয়ক শাখা- ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক ভারতীয় কিংবদন্তী লেগস্পিনার অনিল কুম্বলে।


  • 7
    Shares

Related Articles