নীলফামারী হানাদার মুক্ত দিবস উদযাপন

0
130

মোঃ ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: ১৩ই ডিসেম্বর ৫০তম নীলফামারী হানাদার মুক্ত দিবস ২০২১ উদযাপন উপলক্ষে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, বর্ণাঢ্য র‍্যালী, সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নিরবতা পালন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৩ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে নীলফামারী হানাদার মুক্ত দিবস উপলক্ষে বনার্ঢ্য র‌্যালি বের হয় শহরে। বীর মুক্তিযোদ্ধাগণ ছাড়া বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এতে অংশগ্রহণ করে। র‌্যালি শেষে শহরের প্রধান শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১৯৭১ সালের আজকের এই দিনে নীলফামারীর আকাশে উদিত হয়েছিল স্বাধীন বাংলার মানচিত্র খচিত সবুজের বুকে রক্ত লাল পতাকা। নীলফামারী হয় হানাদার মুক্ত। মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী নীলফামারীকে ঘোষণা করেন হানাদারমুক্ত।

নীলফামারীর তৎকালীন মহকুমা প্রশাসকের কার্যালয়ের উপরে প্রথম উড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা। আবাল বৃদ্ধ বনিতা উল্লাসে উচ্ছসিত হয়ে জয় বাংলা-জয় বঙ্গবন্ধু শ্লোগান দিয়ে নেমে পড়েন রাজপথে। সবার মুখে ছিল একটি শ্লোগান “ জয় বাংলা-জয় বঙ্গবন্ধু”।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার কান্তি ভুষন কুন্ডু জানান, বঙ্গবন্ধুর ৭মার্চের ঐতিহাসিক ভাষণের পর সারা দেশের ন্যায় নীলফামারীর দামাল ছেলেরাও দেশ মাতৃকাকে হানাদারমুক্ত করতে ঝাপিয়ে পড়েন। পাক হায়েনারা যুদ্ধের নামে বাংলার স্বাধীনচেতা মানুষদের হত্যাযজ্ঞসহ নির্যাতন ও ধর্ষণে মেতে উঠে।

পাক হানাদার বাহিনী নীলফামারী সরকারী কলেজ, কলেজ ছাত্রাবাস ও ভকেশনাল ট্রেনিং ইন্সটিটিউটে গড়ে তুলে সেনা ক্যাম্পের নামে শক্ত ঘাটি। বিভিন্ন এলাকা থেকে নারী পুরুষকে ধরে এনে এসব ঘাটিতে করা হতো নির্মম নির্যাতন ও ধর্ষণ। তারা নির্বিবাদে চালায় হত্যাযজ্ঞ।

টানা ৯মাসের যুদ্ধে ক্যাপ্টেন বাশার, আলী হোসেন, আহমেদুল হক প্রধান, আনজারুল হক ধীরাজ, জাহেরুল ইসলাম, মোজাম্মেল হক, মিজানুর রহমান, মির্জা হাবিবুর রহমান বেগসহ ১৭জন বীর যোদ্ধা শহীদ হন। দেশ মাতৃকাকে হানাদারমুক্ত করতে মুক্তিযোদ্ধাদের চোরাগোপ্তা হামলা ও সম্মুখ যুদ্ধে অনেক পাক সেনা নিহত হয়।

১৩মার্চ পাক হায়েনাদের শক্ত ঘাঁটি নীলফামারী সরকারী কলেজ সার্চ করে ৩জন নির্যাতিত নারীকে বিবস্ত্র অবস্থায় উদ্ধার করা হয়।

বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান বলেন, টানা ৯মাসের যুদ্ধে পাক হায়েনাদের দোসর এ দেশীয় রাজাকার, আল-বদর ও আল সামস বাহিনীর তৎপরতায় স্বাধীনতাকামী মানুষজন ছিল অতিষ্ট। তারা বিভিন্ন এলাকা থেকে নিরপরাধ লোকজনকে ধরে এনে সেনা ক্যাম্পে দিনের পর দিন আটকে রেখে করতো নির্মম নির্যাতন। এমনকি হাত পিটমোড়া করে চোখ বেঁধে অনেককেই গুলি করে হত্যা করা হয়েছে। এসব লাশ শেয়াল-কুকুরের খোরাক হতো। এমনকি স্টেশনের দক্ষিণে রেল লাইনের পুর্ব পাশে ৭/৮টি করে লাশ এক একটি গর্তে পুতে রাখা হয়েছে। পাক হায়েনা ও তার দোসরদের হাজারো স্মৃতি আজও দগদগে হয়ে রয়েছে মানুষের মানসপটে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নীলফামারী সদর উপজেলা কমান্ড কাউন্সিল এর প্রশাসক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন নাহার বলেন, নীলফামারী মুক্ত দিবস উপলক্ষে নানা কর্মসুচী গ্রহণ করা হয়েছে। যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করা হবে।

১৯৭১ সালে রংপুর জেলার অধীনে নীলফামারী ছিল একটি মহকুমা শহর। তৎকালীন সময়ে বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে নীলফামারীর ছাত্র-জনতা ও সাধারণ মানুষ স্বাধীনতার জন্য ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম শুরু করে। পরবর্তীতে ভারতে সশস্ত্র ট্রেনিং নেওয়ার পর ৬নং সেক্টরের অধীনে মুক্তিযোদ্ধারা পাকিস্তানি সেনাদের বিভিন্ন ক্যাম্পে গেরিলা আক্রমণ চালায়।

সে সময় নীলফামারী ছিল ৬ নং সেক্টরের অধীন। সেক্টরের সেক্টর কমান্ডার ছিলেন খাদেমুল বাশার। তার নেতৃত্বে নীলফামারী শহর ১২ ডিসেম্বর রাতে শত্রু মুক্ত হতে থাকে।

১৯৭১ সালে যুদ্ধক্ষেত্রে অনেক মুক্তিযোদ্ধা আহত ও অনেকেই শহীদ হন। চারদিক থেকে মুক্তিযোদ্ধাদের আক্রমণে ১২ ডিসেম্বর রাতে হানাদার বাহিনী নীলফামারী শহর ছেড়ে আশ্রয় নেয় সৈয়দপুর সেনানিবাসে। পালিয়ে যায় রাজাকার, আলবদর, আল সামস ও তাদের দোসররা। ১৩ ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধারা দলে দলে নীলফামারী শহরে প্রবেশ করলে তাদের দেখে রাস্তায় সাধারণ মানুষের ঢল নামে। এ সময় স্থানীয় চৌরঙ্গী মোড়ে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের পতাকা।