দখল, দূষণ ও ভরাটে বিপন্ন ঈশ্বরগঞ্জের কাঁচামাটিয়া নদী

0
248

মোঃ ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ বেপরোয়া দখল, দূষণ ও ভরাটে বিপন্ন হয়ে উঠেছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে অবস্থিত কাঁচামাটিয়া নদী। নদীর কিনার দিয়ে স্তূপ হয়ে আছে হরেক রকমের বর্জ্য আর ময়লার ভাগাড়ে প্রতিদিনই বিষাক্ত হচ্ছে পরিবেশ।

কাঁচামাটিয়ার কল্লোল আর পাখির কিচিরমিচির শব্দ কানে ভাসে না আর। কাঁচামাটিয়ার স্বচ্ছজলের মুক্তধারা চোখে পরে না। নদী বর্জ্য, দূষণ ও ভরাটে মুমূর্ষুপ্রায়, মাছশূন্য হয়ে পড়ছে ঈশ্বরগঞ্জের ঐতিহ্য কাঁচামাটিয়া।

কাঁচামাটিয়া, শুধু একটি নদীর নাম নয়। ঈশ্বরগঞ্জ উপজেলার ‘প্রাণ’ নামেও পরিচিত। উপজেলা সদরের বুক চিড়ে বয়ে গেছে ব্রহ্মপুত্রের এ শাখা নদীটি। এক সময়ে এ নদীতে লঞ্চ, পালতোলা নৌকা চলাচল সহ পণ্য আনা নেওয়া করা হতো। কালের আবর্তনে নদীটি বিলীন হয়ে ফসলি জমিসহ বিভিন্ন ভাবে দখলে পরিণত হচ্ছে। প্রায় বিলুপ্তির পথে নদীটি। যে নদীতে ছিল পাল তোলা নৌকার বেশুমার লাইন, আজ সে নদীতে ময়লার ভাগার।

ঈশ্বরগঞ্জ পৌর এলাকার ব্রীজের পাশে পানি থাকলেও বর্জ্যের কারণে স্থানটি ভাগাড়ে পরিণত হচ্ছে। যার ফলে নদীটি হারাতে বসেছে তার অস্তিত্ব। অথচ কোন একসময় এই কাঁচামাটিয়াতে জেলেরা মাছ ধরে আর ব্যবসায়ীরা নৌকায় পণ্য পরিবহন করে জীবিকা নির্বাহ করতেন। যারা এই নদীর ওপর নির্ভরশীল ছিলেন তারা আজ সেই পেশা পরিবর্তন করে অন্য পেশায় জড়িয়ে পরছে। সময়ের পরিবর্তে, সংস্কারের অভাবে নদীটি আজ বিলিন প্রায়।

অথচ বাংলাদেশের ‘সর্বোচ্চ বিদ্যাপীঠ’ হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই নদীর নামে (কাঁচামাটিয়া) একটি সংগঠন নবাগত শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছে।

ঢাকাস্থ কাঁচামাটিয়ার সাবেক সভাপতি নাজমুল ইসলাম ভূঁইয়া বলেন, আমি উদ্বিগ্ন ভবিষ্যতে হয়তো কাঁচামাটিয়া সংগঠন টি থাকবে কিন্তু এভাবে অযত্ন-অবহেলার ফলে কাঁচামাটিয়া নদীটি না বিলিন হয়ে যায়।

ঈশ্বরগঞ্জ সরকারি কলেজের ৪র্থ বর্ষের শিক্ষার্থী অনুপ চন্দ্র দে বলেন, নদী খননের ব্যাপারে কোন এক সময় শুনেছিলাম ভরাট হয়ে যাওয়া অংশগুলো খনন করে সেই মাটি দিয়ে নদের দুই পাড়ে বাঁধ ও রাস্তা নির্মাণের কিন্তু এখনো তেমন কিছু চোখে পরেনি।

ঈশ্বরগঞ্জ নদী রক্ষা কমিটি’র সদস্য সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেল বলেন, কাঁচামাটিয়া নদী রক্ষায় জাতীয় উদ্যোগ প্রয়োজন। নদীটি যদি তাঁর হারানো যৌবন, স্রোত বা পানিপ্রবাহ ফিরে পায় তাহলে ঈশ্বরগঞ্জের সৌন্দর্য বাড়ে যাবে বহুগুণ।

ঈশ্বরগঞ্জ নদী রক্ষা কমিটি’র সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ হাফিজা জেসমিন বলেন, কাঁচামাটিয়া নদী দখল দূষণমুক্ত করার জন্য কাজ করবো। তবে, সেটা আমরা একা করতে পারব না। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।