পটুয়াখালী সরকারি কলেজের ফ্লোর ধসে ১৫ শিক্ষার্থী আহত

0
125

মোঃইমরান হোসেন,পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালী সরকারী কলেজের ছাত্রাবাসের ফ্লোর ধসে ৫ ফুট গভীর খাদায় পরে অনন্ত ১৫ শিক্ষার্থী আহত হয়েছে। এদের মধ্যে রাতে ৭ জনকে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে । অন্যরা হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

সোমবার (১৫ নভেম্বর) রাত সাড়ে এগারোটায় তিনতলা ওই ভবনের নিচতলায় ১০৭ নাং কক্ষের সামনে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। বর্তমানে ছাত্রাবাস ভবনটির নিরাপত্তা নিয়ে শঙ্কায় রয়েছে আবাসিক ছাত্ররা।

রাতে যাদেরকে হাসপাতালে ভার্তি করা হয়েছে , মোঃ বাপ্পি, মোঃ আতিক, মোঃ মামুন, মোঃ আজাদ, মোঃ রুমান, মোঃ রাকিব ও মোঃ নায়িম। এদের মধ্যে অনার্স প্রথম বর্ষের পরিক্ষার্থী রয়েছেন চার জন। তাদেরকে হাসপাতাল থেকে সকাল সাড়ে ৮ টায় পরিক্ষার হলে নিয়ে যাওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন ওই শিক্ষার্থীদের সহপাঠী মোঃ রায়হান।

আহত শিক্ষার্থী মোঃ রুমান ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ছাত্ররা সবাই ছাত্রাবাসে আসার পরে গতকাল রাত এগারোটার দিকে ওই ভবনের নীচ তলার ১০৭ নম্বর কক্ষে ছাত্রাবাসের আসন বন্টন নিয়ে বৈঠক হয়। পরে বৈঠক শেষে ২০ থেকে ২৫ জন ছাত্র বারান্দায় বের হয়। এসময় হঠাৎ পাকা ফ্লোর নিচে ধসে পড়ে মুহুর্তেই প্রায় ৫ থেকে ৭ ফুট গভীর সৃষ্টি হয় এবং অধিকাংশ শিক্ষার্থী খাদায় পরে যায়। পরে তাদের ডাকচিৎকারে অন্য শিক্ষার্থীরা এগিয়ে এসে উদ্ধার করে তাদেরকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মোঃ রায়হান বলেন, প্রায় এক বছর আগে ড্রেজার মেশিন দিয়ে কলেজের মাঠে বালি ভরাট করা হয়েছে। ধারণা করা হচ্ছে বালির সঙ্গে থাকা পানি বের হয়ে যাওয়ার সময় ওই ভবনের নিচ থেকে মাটি সরে গেছে।
তিনি আরও বলেন, এঘনায় যারা বেশি আহত হয়েছে তারা হাসপাতালে ভর্তি রয়েছে। প্রাথমিক চিকিৎসা শেষে কয়েকজন ছাত্রাবাসে ফিরেছেন।

পটুয়াখালী সরকারী কলেজের উপাধ্যক্ষ মোঃ শাহ আলমগীর বলেন, রাত ১১ টার পরে গ্রাউন্ড ফ্লোরের বারান্দায় দাড়িয়ে শিক্ষার্থীরা কথা বলতে ছিলো, হঠাৎ ফ্লোর ধ্বসে ৬/৭ জন আহত হয়। এদের মধ্যে পরিক্ষার্থী যারা আছেন আজকে পরিক্ষা দিতে তাদের কোন সমস্যা হয়নি।

তিনি আরও বলেন,ধারনা করা হচ্ছে কিছু দিন আগে ড্রেজার দিয়ে কলেজের মাঠে বালি ভরাট করা হয়েছে। ওই ড্রেজারের পানির সরানোর সময় ভবনের নিচ থেকে মাটি সরে যেতে পারে। এই ভবন শিক্ষা প্রকৌশলীর অধীনে তারা এসেছে।বিষয়টি প্রকৌশলীরা ভালো বলতে পারবেন।

শিক্ষা অধিদপ্তরের পটুয়াখালী জোনের নির্বাহী প্রকৌশলী মোঃ হাদিউজ্জামান খান বলেন, ড্রেজার দিয়ে কলেজের মাঠ ভারট করা হয়েছে। তখন ওই মাঠ থেকে পানি সরানোর জন্য ব্যবস্থা করেনি তারা। এতে মাঠের পানি ওই ভবনের পশ্চিম পাসের নিচ দিয়ে সরতে থাকে। একপর্যায়ে ভাবেনর নিচের বালি সরে গিয়ে বড় গর্তের সৃষ্টি হয়। ভবনের নিচ তলার ফ্লোরে ইট বিছিয়ে তার উপরে ঢালাই করা ছিলো। এতে দেখে বোঝার উপায় নেই যে নিচের জায়গা ফাকা। রাতে ছাত্ররা ওখানে গেলে নিচের ফাকা জায়গার অংশটুক তাদেরকে নিয়ে ভেঙে পরে যায়।

তিনি আরও বলেন, আমরা ইতিমধ্যে সংস্কর কাজ শুরু করেছি। তিনতলা ওই ছাত্রাবাস ভবনটি ২০০৮ সালে নির্মান করে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।