চিলির পরাজয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত হলো আর্জেন্টিনার

0
184

নিজেদের মাঠে ব্রাজিলের বিপক্ষে জিততে পারেনি আর্জেন্টিনা। ফলে কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের তাকিয়ে থাকতে হয়েছিল চিলি-ইকুয়েডর ম্যাচের দিকে। এই ম্যাচে চিলির পরাজয়ে লাতিন আমেরিকা অঞ্চল থেকে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের টিকিট নিশ্চিত হলো আর্জেন্টিনার।

এই অঞ্চল থেকে প্রথম দল হিসেবে আগেই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ব্রাজিল।

বাংলাদেশ সময় বুধবার ভোরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ব্রাজিলের বিপক্ষে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। এর ঘণ্টাখানেকের মধ্যে শেষ হয় ইকুয়েডর-চিলির ম্যাচ। ২-০ গোলে হেরে যায় চিলি। তাতে লাতিন আমেরিকা থেকে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপে উঠে যায় আর্জেন্টিনা।

লাতিন অঞ্চলের বাছাইয়ে ১৩ ম্যাচ শেষে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলে সবার ওপরে ব্রাজিল। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আর্জেন্টিনা। দুই দলই অপরাজিত রয়েছে বিশ্বকাপ বাছাইয়ে।

অন্য দলগুলো একটি করে বেশি ম্যাচ খেলেছে। ইকুয়েডর ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে। সমান ১৭ পয়েন্ট করে রয়েছে কলম্বিয়া ও পেরুর।

ইকুয়েডরের কাছে হেরে যাওয়া চিলির ঝুলিতে রয়েছে ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট, অবস্থান ছয় নম্বরে। তাদের সামনেও রয়েছে বিশ্বকাপের টিকিট পাওয়ার সুযোগ।

কেননা, কাতার বিশ্বকাপের জন্য সরাসরি টিকিট পাবে লাতিন অঞ্চল থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল। টেবিলের পাঁচ নম্বরে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ।

এখানে সব দলই পাবে সমান ১৮টি করে ম্যাচ। প্লে-অফের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটি পঞ্চম দল হিসেবে বিশ্বকাপে যাবে।