অবিলম্বে মিয়ানমারে বন্দি সাংবাদিকদের মুক্তির দাবি জাতিসংঘের

0
84

মিয়ানমারে বন্দি সকল সাংবাদিককে ‘অবিলম্বে’ মুক্তি দিতে দেশটি’র সামরিক জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। যুক্তরাষ্ট্রের এক সাংবাদিককে ১১ বছরের কারাদণ্ড দেয়ার পর সংস্থাটি এ আহ্বান জানালো। খবর এএফপি’র।

জাতিসংঘ মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট এক বিবৃতিতে এ আহ্বান জানান। তিনি বলেন, ‘সাংবাদিক ও সংবাদ মাধ্যমের ওপর বিভিন্ন হামলার ঘটনায় সঠিক ও স্বাধীন তথ্যের ওপর নির্ভর করা সমাজের বিশাল অংশ ক্ষুব্ধ।’

উল্লেখ্য, মিয়ানমারে বন্দি যুক্তরাষ্ট্রের সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদালত। তার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগ হল, সেনাবাহিনীর বিরুদ্ধে জনমত উসকে দেওয়া, বেআইনি সম্পৃক্ততা ও অভিবাসন আইন লঙ্ঘন।

ফেনস্টারের এই রায়ের প্রতিক্রিয়ায় ফ্রন্টিয়ার মিয়ানমারের এডিটির-ইন-চিফ থমাস কিন জানিয়েছেন, “যেসব অভিযোগে ড্যানিকে কারাদণ্ড দেওয়া হয়েছে, তার কোনও ভিত্তি নেই। কারাদণ্ডের এই রায়ে ফ্রন্টিয়ারের সবাই খুবই হতাশ। আমরা তার দ্রুত মুক্তি চাই যেন তিনি পরিবারের কাছে যেতে পারেন।”

ড্যানি ফেনস্টার ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’ নামে একটি অনলাইন ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবেই দায়িত্বে আছেন। তাকে দেওয়া কারাদণ্ডকে ‘আইনের অধীনে যতটা সম্ভব কঠোর’ বলে আখ্যায়িত করেছে ম্যাগাজিনটি। এর আগে গত মে মাসে মিয়ানমার ছাড়ার সময় ইয়াঙ্গুন বিমানবন্দর থেকে ড্যানি ফেন্সটারকে আটক করে দেশটির সামরিক সরকার। এরপর থেকেই কারাগারে বন্দি আছেন তিনি।