পরিবহনে ভাড়া বাড়ায় জনদুর্ভোগ আরো বাড়বে: বিএনপি

0
85

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও গণপরিবহনের ভাড়া বাড়ানোয় দেশে দরিদ্র মানুষ এবং জনজীবনে দুর্ভোগ আরো বাড়বে বলে আশঙ্কা করছে বিএনপি।

সোমবার বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ আশঙ্কা প্রকাশ করা হয়। মঙ্গলবার (৯ নভেম্বর) দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে সভার আলোচিত বিষয়গুলো জানানো হয়।

বিজ্ঞপ্তিতে মির্জা ফখরুল বলেন, সম্প্রতি সরকার ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়েছে। চলতি বছরের এপ্রিল থেকে পাঁচ দফা এলপিজি গ্যাসের দামও বাড়নো হয়। কৃষকসহ জনজীবনে এসবের নেতিবাচক প্রভাব পড়েছে। এ মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপিসহ সব অঙ্গ-সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে।

বিএনপির মহাসচিব বলেন, আইজিডি এবং পিপিআরসি যৌথ জরিপে দেশে করোনাকালে তিন কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে। সরকারের উদাসীনতা, অযোগ্যতা ও ভ্রান্তনীতির কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। করোনাকালে অপরিকল্পিত বিধিনিষেধের কারণে দরিদ্রের সংখ্যা আরও বেড়েছে।

সভায় সিলেটের কানাইঘাট উপজেলার ডোনা সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এ বিষয়ে স্থায়ী কমিটির বৈঠকে বিএনপি নেতারা বলেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যার বিষয়টি নিয়মিত হয়ে দাঁড়িয়েছে, যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এ ধরনের হত্যাকাণ্ড পৃথিবীর কোনো সীমান্তে সংঘটিত হয় না। সরকারের নতজানু পররাষ্ট্র নীতির কারণে এ হত্যাকাণ্ড হচ্ছে।

মির্জা ফখরুল আরো বলেন, দেশের কয়েকটি জেলায় দুর্গাপূজার মণ্ডপে ও মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিরোধীদল বিশেষ করে বিএনপির নেতাকর্মীদের ঢালাওভাবে আসামি করে মিথ্যা মামল করা হচ্ছে। চলছে গ্রেপ্তার ও হয়রানি। অবিলম্বে এ ধরনের হয়রানি বন্ধ করতে হবে।