শুরুতেই চমক, ১৫ বছরে প্রথমবার ওপেনিংয়ে সাকিব

0
106

ওয়েস্ট ইন্ডিজের করা ১৪২ রানের জবাবে খেলতে নেমে শুরুতেই চমক দিলো বাংলাদেশ ক্রিকেট দল। প্রায় ১৫ বছরেরও বেশি সময়ের আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনিংয়ে নামানো হয়েছে সাকিব আল হাসানকে।

আন্তর্জাতিক ক্যারিয়ারে এর আগে কখনও ইনিংসের সূচনা করতে দেখা যায়নি সাকিবকে। আজ ক্যারিবীয়দের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে প্রথমবারের মতো এ কঠিন দায়িত্বটিই নিজের কাঁধে তুলে নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পাঁচ ম্যাচে বাংলাদেশের উদ্বোধনী জুটির সংগ্রহ ছিল যথাক্রমে ৮, ১১, ০, ৪০ ও ১৪ রান। লিটন দাসের সঙ্গে মোহাম্মদ নাইম শেখের উদ্বোধনী জুটি সে অর্থে জমেনি একটি ম্যাচেও।

এ কারণেই হয়তো আজ (শুক্রবার) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লিটন দাসকে ব্যাটিং অর্ডারে নিচে পাঠিয়ে সাকিবকে আনা হয়েছে ওপেনিংয়ে। তিনি ঘরোয়া ক্রিকেটে এর আগে কয়েকটি ম্যাচে ইনিংস সূচনা করলেও, আন্তর্জাতিকে এবারই প্রথম হলেন ওপেনার।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৬ সালের আগস্ট থেকে আজকের আগপর্যন্ত খেলা ৪০২টি ইনিংসে সবচেয়ে ১৭০ বার পাঁচ নম্বরে ব্যাটিং করছেন সাকিব। এছাড়া চার নম্বরে ৬৯ এবং তিন নম্বরে তাকে নামতে দেখা গেছে ৬৪টি ইনিংসে। ছয় নম্বর পজিশনে সাকিব খেলেছেন ৪৪টি ইনিংস।