ইকবালের পেছনে কারা, প্রশ্ন মেননের

0
96
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন

কুমিল্লার পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখা যুবক ইকবাল হোসেনকে (৩০) মানসিক ভারসাম্যহীন বা ‘ভবঘুরে’ আখ্যা দিয়ে তার অপরাধ বা পরিস্থিতিকে লঘু করে দেখার অবকাশ নেই বলে জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

শুক্রবার (২২ অক্টোবর) বরিশালের উজীরপুর উপজেলার ধামুরা মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ যুব মৈত্রীর উজীরপুর উপজেলার এক কর্মী সমাবেশে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন রাশেদ খান মেনন।

তিনি বলেন, এখন দেখা যাচ্ছে, কোরআন অবমাননার সঙ্গে জড়িত ব্যক্তি হিন্দু নয়, মুসলমান। কিন্তু এখন আর তথাকথিত ধর্মপ্রেমীদের মুখে কথা নেই। আমরা প্রথম থেকে বলে এসেছি, সব ঘটনা পূর্বপরিকল্পিত। আটক ইকবালের পেছনে কারা আছে সেটা উদঘাটন করতে হবে।

মেনন বলেন, দেশের তরুণ সমাজ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করেছে, অথচ তাদের মধ্যেই এখন সাম্প্রদায়িক মানসিকতার বিকৃতি ঘটেছে। স্বাধীনতার পরে রাষ্ট্রীয় মদদে মানুষের মধ্যে যে সাম্প্রদায়িক বিভাজনের শুরু হয়, তাই আজ ফুলে-ফলে পল্লবিত হয়ে গোটা সমাজে ছড়িয়ে পড়েছে।

তিনি বলেন, অর্থনৈতিক বৈষম্য, লুটপাট, দুর্নীতি, বেকারত্ব জনমনে যে হতাশার সৃষ্টি করেছে, এর ফলে যুব সমাজ ধর্মবাদী-মৌলবাদী-জঙ্গিবাদী প্রচারণায় বিভ্রান্ত হচ্ছে। এর থেকে পরিত্রাণের উপায় যুবসমাজের কর্মের নিশ্চয়তার দাবিকে অভিন্ন দাবিতে ঐক্যবদ্ধ করে তাদের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ করা। যুবমৈত্রী অতি জরুরি কাজ, তা এখন আরও জোরদার করতে হবে।

উপজেলা যুব মৈত্রীর সভাপতি জাহিদ হোসেন খান ফারুকের সভাপতিত্বে কর্মীসমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ যুব মৈত্রীর বরিশাল জেলার সভাপতি ফায়জুল হক বালী ফারাহীন ও যুব মৈত্রীর কেন্দ্রীয় কমিটির সদস্য মো. জহুরুল ইসলাম টুটুল।