যুক্তরাষ্ট্রের ‘দ্বিমুখী মনোভাবের’ সমালোচনা উ.কোরিয়ার

0
85

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো নিয়ে যুক্তরাষ্ট্রের ‘দ্বিমুখী মনোভাবের’ কঠোর সমালোচনা করেছে পিয়ংইয়ং। এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের পর বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পরিবেশিত প্রতিবেদনে এ সমালোচনা করা হয়।

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে জানা যায়, উত্তর কোরিয়া মঙ্গলবার ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য নতুন ধরনের একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ক্ষেত্রে এটি হচ্ছে তাদের সর্বশেষ পরীক্ষা। যুক্তরাষ্ট্র ও ব্রিটেন নিউইয়র্কে কূটনৈতিক বৈঠক আহ্বানের প্রেক্ষাপটে পিয়ংইয়ং এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো।

তবে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে এটির পরীক্ষা চালানো হয়নি। কেবলমাত্র দেশের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করে গড়ে তোলার লক্ষ্যেই এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত এক বিবৃতিতে ওই মুখপাত্র বলেন, ‘সুতরাং এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রের এ ধরনের অস্ত্র থাকায় বা তৈরি করায় একই অস্ত্রের পরীক্ষা চালানোর জন্য ওয়াশিংটনের উত্তর কোরিয়ার সমালোচনা দ্বিমুখী মনোভাবের সুস্পষ্ট বহিঃপ্রকাশ।