৩ রানে জিতলেই হবে বাংলাদেশের

0
87

স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচ হেরেই যত গন্ডগোল। না হলে এখন মূল পর্ব নিয়েই ভাবতে পারত বাংলাদেশ। পাপুয়া নিউ গিনির (পিএনজি) বিপক্ষে ম্যাচটা তাতে নিয়মরক্ষার হতো। হওয়ার কথা ছিল তো সেটাই। কিন্তু বাস্তবতা বাংলাদেশকে অন্য বিন্দুতে দাঁড় করিয়ে দিয়েছে। তাই পিএনজির বিপক্ষে ম্যাচটাও এখন এই বিশ্বকাপে বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’ ম্যাচ।বৃহস্পতিবার ওমানের আল আমিরাত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

প্রথম ম্যাচে স্কটিশদের কাছে হারটাই সব হিসাব পাল্টে দেয় মাহমুদউল্লাহ রিয়াদের দলের। এমনকি বাছাই শেষেই দেশের বিমান ধরার শঙ্কাও তৈরি হয়। অবশ্য ওমানকে দ্বিতীয় ম্যাচে হারিয়ে আবারো মূল পর্বের পথে এসেছে বাংলাদেশ। পিএনজি ম্যাচে তো খুব সহজ সমীকরণ টাইগারদের সামনে। মাত্র ৩ রানে জিতলেই মূল পর্ব নিশ্চিত হবে বাংলাদেশের। সেটা হলে স্কটল্যান্ড ও ওমান ম্যাচের ফলের ওপরও নির্ভর করতে হবে না।

অবশ্য হারলেও সুযোগ থাকবে। তখন স্কটল্যান্ডের বিপক্ষে কমপক্ষে ১৩ রানে হারতে হবে ওমানের। আবার বাংলাদেশ রান তাড়া করে জিতলে তাকিয়ে থাকতে হবে পরের ম্যাচের দিকে। স্কটল্যান্ড প্রথম দুই ম্যাচ জিতলেও বাদ পড়ার শঙ্কায়। বাংলাদেশ যদি নিজেদের ম্যাচে জিতে, তখন ওমানের বিপক্ষে মাত্র ১ রানে হারলেও রানরেটে পিছিয়ে পড়ে বাদ পড়বে স্কটিশরা। ওমান হারলে বাদ আর জিতলে মূল পর্বের টিকিট পাবে।

তবে এমন ম্যাচের আগে অনাকাঙ্ক্ষিত ঘটনায় দাগ পড়ল বাংলাদেশ দলে। প্রথম ম্যাচ হারের পর দলের ভেতরের পরিস্থিতি এমনিতেই খারাপ ছিল। এরপর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথায় পরিস্থিতি উত্তপ্ত হয় আরো। এবার সংবাদ সম্মেলনে দেরি করে এসে আরো কালিমা লাগল মাহমুদউল্লাহদের।

আইসিসির ঘোষণা অনুযায়ী বাংলাদেশ দলের সংবাদ সম্মেলন ছিল বুধবার বিকেল সাড়ে ৫টায়। কিন্তু পরিবর্তিত সময়ে তা ঠিক হল ৬টায়। এরপরও সঠিক সময়ে কোনো ক্রিকেটার না এসে প্রেস রুমে জানিয়ে দেওয়া হলো ক্রিকেটার আসতে সন্ধ্যা সোয়া ৭টা বাজবে। এরপরই সাংবাদিকদের মিলিত সিদ্ধান্তে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলন বয়কট করা হয়।

এই ম্যাচে কিছুটা বদলের চিন্তা করতে পারে বাংলাদেশ। বদল হতে পারে একটি জায়গায়, তাসকিন আহমেদের পরিবর্তে আসতে পারেন নাসুম আহমেদ। তবে জয়ী কম্বিনেশন ধরে রেখে এগোতে চাইলে একই একাদশ নিয়ে নামবে বাংলাদেশ।

এদিকে একমাত্র রান রেটের হিসাবে ক্ষীণ সুযোগ থাকা পিএনজি তাকিয়ে আছে আপসেট ঘটানোর দিকে। স্কটল্যান্ডের ম্যাচ থেকে অনুপ্রেরণা নিয়ে অঘটন ঘটাতে চায় তারা।

দলের অন্যতম সেরা ক্রিকেটার অলরাউন্ডার চার্লস আমিনি সংবাদ সম্মেলনে সেই স্বপ্নের কথাই বলে গেলেন, ‘বাংলাদেশ শক্তিশালী দল। আমরা তাদের সঙ্গে খেলতে পেরে সত্যিই খুশি। আমরা হয়তো প্রথম দুই ম্যাচ হেরেছি কিন্তু এখনো আমাদের হাতে একটি ‍সুযোগ আছে। স্কটল্যান্ড যদি অঘটন ঘটাতে পারে আমরাও বাংলাদেশকে হারিয়ে অঘটন ঘটাতে পারি।’

যোগ করেন, ‘আমাদের প্রধান কাজ হবে ম্যাচটা জেতা। কারণ জিতলে আমাদের জন্য ইতিহাস তৈরি হবে। জয়ের চেষ্টা করাটাই আমাদের হাতে। এর বাইরে কোন কিছু তো আমাদের হাতে নেই। তাই আমরা আগামীকালের সুযোগটাতে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করতে চাই। এরপরে তো রান রেটের হিসাব আছে, এটাও আমাদের হাতে নেই। ওটা এখন খুব শক্তও। আমরা শুধু একটা জয় আশা করছি।’