ধামরাইয়ে শান্তিপূর্ণ ভাবে ১৯০টি মন্দিরের প্রতিমা বির্সজন

0
80

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার অদূরে ধামরাইয়ে শারদীয় দুর্গোৎসব প্রতি বছরের ন্যায় এ’বছরও যথাযোগ্য উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং বিভিন্ন আচার-অনুষ্ঠানাদির মধ্য দিয়ে ১৯২টি পূজা মন্ডপে উদযাপিত হয়েছে।

তারই অংশ হিসেবে শুক্রবার বির্সজনের মধ্য দিয়ে শারদীয়া দূর্গা পূজা আনুষ্ঠানিকতা শেষ হয়েছে ধামরাইয়ের ১৯২টি পূজা মন্ডপের এবারের দুর্গোৎসব । ধামরাইয়ে মন্দির গুলিতে এখন শোন শান নিরবতা বিরাজ করছে।ভক্তরাও দুঃখ- ভারাক্রান্ত। শুক্রবার রাতে প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের শারদীয় উৎসব।

ভক্ত পুজারী পারুল ঢালী বলেন- মা যেনো বৈশ্বিক মহামারী করোনা কোভিড-১৯ সংক্রমণ মুক্ত পরিবেশ করে দেন, মন্দ সব নিয়ে যান। করোনা ও সাম্প্রদায়িকতা মুক্ত সমৃদ্ধ ও সম্পদশালী শান্তিময় দেশ হোক আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ, এটাই মায়ের কাছে আমাদের প্রার্থনা।

বিশিষ্ট সাবেক ব্যাংকার ও দক্ষিণপাড়া মন্দির কমিটির সভাপতি শ্রী জগদীশ চন্দ্র সরকার
সবাইকে শারদীয় দুর্গোৎসবের শুভ বিজয়ার শুভেচ্ছা জানান। সেইসাথে তিনি আরো বলেন মা যেনো সবার থেকে সকল কালীমা মুছে দেন।হিন্দু মুসলিম না ভেবে মানুষ হিসেবে থাকতে পারি,বৈশ্বিক মহামারী করোনা ও সাম্প্রদায়িকতা মুক্ত দেশ হোক এই কামনা করি,এটাই সবার কাছে কাম্য বলেন।।

এবার ধামরাইয়ে দুটি প্রতিমা বির্সজন হয়নি। বিশ্ব কর্মা বলে খ্যাত “ধামরাই মেটাল ক্র্যাপ্টের” প্রতিষ্ঠাতা পরিচালক সুকান্ত বণিকের নিজ মন্দিরের নিজের তৈরী প্রতিমা বির্সজন হয়নি। এটি অষ্ট ধাতুর নির্মিত অতি মুল্যবান একটি দর্শনীয় দুর্গা প্রতিমা যার সাথে রয়েছে কার্তিক -গনেশ,লক্ষ্মী-সরস্বতী ও মহিষাসুর।
অপরটিও পিতলের তৈরি প্রতিমা সেটি হলো ধামরাই বড় বাজারের শ্রী সুবল পালের বাড়ির প্রতিমা।

বিসর্জন মেলায় আসেন জাতীয় পাঠ্য-পুস্তক বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নারায়ন চন্দ্র পাল (গোপাল) তিনি ধামরাইয়ের সার্বজনীন কায়েতপাড়া পূজা কমিটির ও ঐতিহ্যবাহী শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য।

তিনি বলেন মায়ের এ বিদায়ের দিনে আমাদের প্রার্থনা, মা-দুর্গা যেনো ,সমগ্র বিশ্বের সমগ্র মানব জাতির মঙ্গল করেন সেই প্রার্থনাই করি। বিশ্ব জননী মা করোনামুক্ত পরিবেশে আমাদের সকলের মাঝে আবার ফিরে আসেন সেই প্রাথনা করি।তিনি আরো বলেন সাম্প্রদায়িক সম্প্রীতি বাঙালির চিরকালীন ঐতিহ্য। সম্মিলিত ভাবে এ ঐতিহ্যকে এগিয়ে নিতে হবে আমাদের সামগ্রিক অগ্রযাত্রায়। আবহমান বাঙালি সংস্কৃতিতে ঋদ্ধ অসাম্প্রদায়িক চেতনা, পারস্পরিক ঐক্য, সৌহার্দ্য ও সম্প্রীতি স্বপ্নের সোনার বাংলা গড়তে উদ্বুদ্ধ করুক,বিশ্ব মানবতার জয় হোক- এ প্রত্যাশা করছি।

ঢাকার ধামরাইয়ে প্রতিমা বির্সজন উৎসব শুক্রবার রাতে অনুষ্ঠিত হয় বংশী নদীর ধামরাই মাধব বাড়ির ঘাট এলাকায়। এই ধামরাইয়ে তথা এদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির নজির আছে। সুন্দর পরিবেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে এবারের পূজা উৎসব শান্তিপূর্ন ভাবে শেষ হয়েছে। কড়া নজরদারীতে ছিলো পুলিশ, বিজিবি সহ অন্যান্য সংস্থার সদস্যরাও।

সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে প্রধান ধর্মীয় উৎসব দূর্গা পূজা । দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি। আবহমানকাল ধরে এ দেশের হিন্দু সম্প্রদায় বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নানা উপাচার ও অনুষ্ঠানাদির মাধ্যমে দুর্গা পূজা আসছে।দুর্গাপূজা কেবল ধর্মীয় উৎসব নয়,সামাজিক উৎসবও।দুর্গোৎসব উৎসব উদযাপন উপলক্ষে ধর্ম, বর্ণ নির্বিশেষে আত্নীয়- স্বজন, বন্ধু -বান্ধব, পরিবার-পরিজন,পাড়া-প্রতিবেশী একত্রিত হন,ধর্ম যার যার, উৎসব সবার।ধর্মীয় উৎসবের পাশাপাশি দুর্গাপূজা দেশের জনগনের মাঝে পারষ্পরিক সহমর্মিতা ও ঐক্য সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এবার ঢাকার ধামরাই উপজেলার একটি পৌরসভা ও ১৬ টি ইউনিয়নের বিভিন্ন স্থানে ১৯২টি মন্দিরে শারদীয়া দূর্গোৎসব প্রশাসনের সার্বিক নিরাপত্তা ও স্হানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় শান্তিপূর্ণ ভাবে বোধন থেকে শুরু করে বিজয়া দশমী সুন্দর সুষ্ঠু ও সুচারুভাবে সুসম্পন্ন হয়েছে।

শুক্রবার বিকেলে ধামরাই পৌরসভার ৩৭টি পূজা মন্ডপের প্রতিমা গুলোর মধ্যে ৩৫টি প্রতিমা একে একে সব প্রতিমা গুলি বিভিন্ন মন্ডপ থেকে বের করে প্রার্থনা শেষে মাধব বাড়ি ঘাটে এনে স্থাপন করে পুজারীরা।

এ’সময় মাধব বাড়ি ঘাটে বিসর্জন অনুষ্ঠানের আয়োজন করা হয় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা -২০ ধামরাই আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি জননেতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধামরাই পৌরসভার মেয়র ও পৌর আ’লীগের সভাপতি আলহাজ্ব গোলাম কবির মোল্লা, উপজেলা পরিষদের ভাইস – চেয়ারম্যান মোঃ সিরাজ উদ্দিন সিরাজ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সোহানা জেসমীন মুক্তা, ধামরাই উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য মোঃ বিল্লাল হোসেন, পৌর আ’লীগের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর (৮নং ওয়ার্ড) মোঃ শহীদুল্লাহ্, পৌর কাউন্সিলর (২নং ওয়ার্ড) মোঃ আমজাদ হোসেন, ৫নং ওয়ার্ড পৌর কাউন্সিলর মোঃ আমিনুল হাসান গার্নেল সহ পূজা উদযাপন পরিষদের কর্মকর্তা সহ বিভিন্ন পূজা মন্ডপের কর্মকর্তা, সদস্যবৃন্দ,ভক্তবৃন্দ ও সুধী দর্শনার্থীগন।

সন্ধ্যায় আরতি পুজা ও পূজার্চনা শেষে প্রতিমা গুলি নৌকায় তুলে নিয়ে রাত নটায় বংশী নদীতে একে একে প্রতিমা বির্সজন করা হয়। মেলায় হাজারো মানুষের ঢল নেমেছিল। বসেছে বহু দোকান প্রসার। সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা ছিল চোখে পড়ার মতো।ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আতিকুর রহমান পিপিএম এর নেতৃত্ব পুলিশ পরিদর্শক( তদন্ত) ওয়াহিদ পারভেজ,পুলিশ পরিদর্শক (অপারেশন) শ্রী নির্মল কুমার দাস সহ অন্যান্য পুলিশ সমগ্র এলাকা নিরাপত্তা বলয় সৃষ্টি করে বিজয়া দশমী অনুষ্ঠানকে সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ।