দশ বইয়ের পাঠাগার হলো জামালপুরের তারাকান্দিতে

0
105

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম: জামালপুর জেলা প্রেস ক্লাবের সভাপতি জনাব ইউসুফ আলী লাল ফিতা কেটে দেশের প্রথম ১০ বইয়ের পাঠাগার উদ্বোধন করেছেন। পাঠাগারের উদ্যােক্তা কলেজ শিক্ষার্থী হাসান নাহিদ তার নিজের কাছে থাকা ১০টি বই দিয়ে এ পাঠাগারটি শুরু করলেন। নাম দেয়া হয়েছে ‘টেন বুকস লাইব্রেরি’।

উদ্যোক্তার ইচ্ছা এরকম ১০০টি লাইব্রেরি করার। উদ্যোক্তা হাসান নাহিদ জানান, বিভিন্নভাবে সংগৃহীত ১০টি বই পড়ার পর অনেকদিন তাঁর ঘরে অবহেলায় পড়ে থেকে নষ্ট হচ্ছিলো। তিঁনি তাঁর পঠিত বইগুলোর যথাযথ ব্যবহারের উদ্দেশ্যে বাড়ীর কাছের কাঠমিস্ত্রীর সাথে কথা বলে স্বল্প খরচে ছোট আকারে একটি তাক তৈরি করেন। তাকে ১০টি বই দিয়ে তারাকান্দি রেলওয়ে স্টেশনে ‘টেন বুকস লাইব্রেরি’-র এ কার্যক্রম শুরু হলো।

জানাব ইউসুফ আলী তাঁর বক্তব্যে অনলাইনের বিভিন্ন ধরণের নেতিবাচক দিক থেকে নতুন প্রজন্মের তরুণদের আরো বেশি বই পড়ায় উদ্যােগী হওয়ার আহ্বান জানান। ট্রেনের জন্য অপেক্ষমান যাত্রীরা এই পাঠাগার থেকে বই পড়ে সময় অতিবাহিত করতে পারবে, যা যাত্রীদের জন্য খুবই আনন্দের। এই পাঠাগার দেশের প্রতিটি রেলওয়ে স্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে গড়ে উঠবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উদ্যোক্তা হাসান নাহিদ তার বক্তব্যে জানান, স্বল্প খরচে জনসমাগমপূর্ণ স্থানে এরকম লাইব্রেরি প্রতিষ্ঠা করা গেলে শিক্ষার্থী ও সাধারণ মানুষজনের আরো বেশি বই পড়ার সুযোগ সৃষ্টি হবে। তিঁনি তার স্বপ্ন ১০০ টি ‘টেন বুকস লাইব্রেরি’ স্থাপনে দেশের কল্যাণকামী মানুষের সহযোগিতা কামনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী উপস্থিত ছিলেন।