৩১ অক্টোবর জাপানে সাধারণ নির্বাচন

0
86

জাপানের পার্লামেন্ট ভেঙে দিয়ে আগামী ৩১ অক্টোবর সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ অক্টোবর) পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দিয়ে নির্বাচনের দিন ধার্য করেন তিনি।

৪ অক্টোবর জাপানের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেন ফুমিও কিশিদা। দায়িত্ব নেওয়ার ১০ দিনের মাথায় নিম্নকক্ষ ভেঙে দিয়ে নির্বাচন অনুষ্ঠানের তারিখ ঘোষণা করলেন তিনি। আগামী ২১ অক্টোবর চার বছরের জন্য নির্বাচিত নিম্নকক্ষের বর্তমান মেয়াদ শেষ হতে যাচ্ছে। সেকারণে নির্বাচন আয়োজন করা ফুমিও কিশিদার দায়িত্বের মধ্যে পড়ে।

জাপানের সংবিধানে বলা হয়েছে, নিম্নকক্ষ ভেঙে দেওয়ার ৪০ দিনের মধ্যে নতুন নির্বাচনের তারিখ সরকারকে নির্ধারণ করে নিতে হবে। নিম্নকক্ষে মোট আসন সংখ্যা ৪৬৫টি। জাপানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা তার মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে দায়িত্ব থেকে অব্যাহতি নেন। এরপর চলতি মাসে নতুন সরকারপ্রধান হিসেবে ফুমিও কিশিদাকে অনুমোদন দেয় দেশটির পার্লামেন্ট। ৬৪ বছর বয়সী ফুমিও কিশিদা জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতা নির্বাচিত হন। এরপরই সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদার প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হয়।

এক বছর আগে স্বাস্থ্যগত কারণে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগের পর প্রধানমন্ত্রী হন ৭১ বছর বয়সী ইউশিহিদে সুগা। করোনার কারণে জাপানে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে। এছাড়া করোনার মধ্যে অলিম্পিকের আয়োজন করে জনগণের তোপের মুখে পড়েন সুগা। পরে তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ান।

সূত্র: জাপান টাইমস, রয়টার্স