“নবজাগরণ “( নসাস) আত্মপ্রকাশ;  আহবায়ক অলিদ ও সদস্য সচিব স্বপ্নীল

0
133

নিজস্ব প্রতিবেদকঃ একটি নাম ” নবজাগরণ ” ও নতুন একটি স্বপ্ন । আমরা স্বপ্ন দেখি সুন্দর একটি পৃথিবীর,। আমরা চাই নিজেদের পরিবর্তন করে ঐক্যবদ্ধ হতে সেই সাথে একটি সুন্দর পৃথিবী গড়ার লক্ষ্য নিয়ে আমাদের এই সংগঠনের যাত্রা শুরু । “তুচ্ছ নয় রক্তদান, বাঁচাতে পারে একটি প্রাণ” এই কথায় বিশ্বাস রেখে আমরা এগিয়ে যেতে চাই । পাশাপাশি অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই । সমাজের সকল ধরনের অসহায় মানুষের একটি সুন্দর সমাজ ও সুন্দর পৃথিবী গঠনের দৃঢ় প্রত্যয় নিয়ে আমাদের এই স্বেচ্ছাসেবী সংগঠন ” নবজাগরণ ” এর পথচলা আজ থেকে,। আমাদের শ্লোগান হল – ” মানুষ মানুষের জন্য ” জীবন জীবনের জন্য ” এতে আপনি ও হতে পারেন আমাদের এই মানব সেবায় এ সংগঠনের একজন সহযাত্রী ।

‘ নবজাগরণ ‘ পরিবারে এক নতুন মাত্রা যোগ করলো ‘ নবজাগরণ ‘ সামাজিক সংগঠন। গতকাল ( ২১ সেপ্টেম্বর মঙ্গলবার,) সন্ধ্যায় রাজধানী বড় মগবাজারে সংগঠনের সম্মানিত সকল সদস্যবৃন্দের উপস্থিতিতে পারস্পরিক মত বিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উক্ত সভায় আমাদের ” নবজাগরণ “-এর কার্যক্রম সম্পর্কে অবগত হন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করে” নবজাগরণ ” এর সার্বিক অগ্রযাত্রা আজ থেকে শুরু হল ।

উক্ত মতবিনিময় ও আলোচনা সভা শেষে – উপস্থিত সকল সদস্যদের সামনে” নবজাগরণ” এর একটি আংশিক কমিটি ঘোষণা করা হয় । উপস্থিত সদস্যদের মতামত নিয়ে সাত ৭ সদস্য উক্ত কমিটি ঘোষণা করেন মতবিনিময় সভার সম্মানিত সভাপতি এডভোকেট নুরুন্নবী উজ্জ্বল । সংগঠনের আহবায়ক হচ্ছেন মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার ( প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক ) সদস্য সচিব হচ্ছেন এডভোকেট মোহাম্মদ স্বপ্নীল সরকার ( আইনজীবী হাইকোর্ট )
সিনিয়র যুগ্ম আহবায়ক হচ্ছেন মুবাশ্বির আলী রুকন, সাংগঠনিক সম্পাদক হচ্ছেন সুহিল ইরফান ( আর’জে) সদস্য হচ্ছেন তোফায়েল আহমেদ চৌধুরী, এডভোকেট জাকির হোসেন চৌধুরী, ও কবি এনামুল হক কাফি ।
এতে আগামী ৩০ দিনের মধ্যে উক্ত কমিটি পুর্নগঠনের নির্দেশ প্রদান করেন ।

আমাদের সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য:-

£ নিজের ভিতরের আক্রোশ, ক্ষোভ, হিংসা, অহমিকা, গীবত, পরনিন্দা, এবং সকল বদ অভ্যাস থেকে নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে প্রস্তুত করা।
£ সর্বস্তরে সত্য ও নিষ্ঠা প্রতিষ্ঠায় সর্বোচ্চ আন্তরিকতা প্রদর্শন করা ।
£ সঠিক প্রন্হায় ধর্মীয় সকল কার্যাবলী সম্পাদন ও সম্প্রচার করা ।
£ সমাজে সকল ধরনের অন্যায় পরিত্যাগের অভ্যাস গড়ে তোলা ও অসংগতি দেখলে তা প্রতিহত করা ।
£ শিক্ষা ক্ষেত্রে উৎসাহ সৃষ্টিতে শিক্ষা বৃত্তি, কুইজ, ও বির্তক প্রতিযোগিতার আয়োজন করা ।
£ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা এবং উপকরণ বিতরণ করা ।
£ ছোট্টদের স্নেহ ও বড়দের সম্মান দেখানোর সংস্কৃতি সৃষ্টি করা। অপসংস্কৃতি নিরুৎসাহিত করা ।
£ সমাজের সকলের সাথে স্নেহ, মায়া, ভালোবাসার সুন্দর সম্পর্ক স্থাপন করা ।
£ ধুমপান ও মাদকের কুফল প্রচার করা ।
£ কর্মসংস্থান সৃষ্টিকরা।
£ অসহায় দরিদ্রদের সাধ্যমত সহায়তা প্রদান ।
£ নিজের কাজ নিজে করা এবং পরিশ্রমী হওয়া ।

আমরা আশা করছি,’মানুষের জন্য,মানুষের পাশে’ থাকার প্রত্যয়ে আমাদের এই পথচলা শুরু হয়েছে,। সম্মানিত সকল সদস্যদের দিক-নির্দেশনায় তা আরো বেগবান হবে। মানুষের সেবার দ্বার আরো উন্মুক্ত হবে।

আমরা শীঘ্রই আগামী নভেম্বরে মধ্যে ‘ নবজাগরণ ‘-এর সকল সদস্যদের নিয়ে একটি ওপেনিং প্রোগ্রাম আলোচনা সভা অনুষ্ঠিত হবে ।