মাশরাফিকে হটিয়ে মাহমুদুল্লাহর রেকর্ড

0
310

নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৭ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। আর এই জয় দিয়ে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাশরাফিকে হটিয়ে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ড গড়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

বুধবার (১ সেপ্টেম্বর) মিরপুরে টস জিতে ব্যাটিংয়ে নামা কিউইরা টাইগারদের বোলিং নৈপুণ্যে গুটিয়ে যায় মাত্র ৬০ রানে। জবাবে ব্যাট করতে নেমে ১৫ ওভারে ৩ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় মাহমুদুল্লাহ রিয়াদের দল।

এখন পর্যন্ত বাংলাদেশকে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন মোট ৭ জন। যার মধ্যে ১টি করে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শাহরিয়ার নাফিস ও লিটন দাস। তালিকার বাকি পাঁচজন হচ্ছেন- মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদুল্লাহ রিয়াদ।

আর এদের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি জয় পাওয়া অধিনায়ক এখন রিয়াদই। সর্বমোট ২৩টি ম্যাচে বাংলাদেশের অধিনায়কত্ব করেন রিয়াদ, যার মধ্যে ১১টিতে জিতেছে বাংলাদেশ, হেরেছে ১২টি। শতকরা ৪৭.৮২% ম্যাচেই জিতেছেন অধিনায়ক রিয়াদ।

বাকিদের মধ্যে ১০টি জয় নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন মাশরাফি। এর পরের স্থানগুলোতে যথাক্রমে ৮, ৭ আর ২টি করে জয় নিয়ে অবস্থান করছেন মুশফিক, সাকিব আর আশরাফুল।

সবচেয়ে বেশি টি-টোয়েন্টি জয়ের রেকর্ড করতে যেখানে রিয়াদের লেগেছে ২৩ ম্যাচ, সেখানে তার সমান আর বেশি ম্যাচ খেলেও জয়ের সংখ্যা কম মাশরাফি, মুশফিকদের। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত রিয়াদকে তাই বাংলাদেশের সেরা অধিনায়ক বলে দেয়াই যায়, অন্তত পরিসংখ্যান সেটাই বলছে।

ঠান্ডা মাথার অধিনায়ক হিসেবে রিয়াদের প্রশংসা শোনা যায় হরহামেশাই। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত অধিনায়কত্ব করলেও জাতীয় দলে তিনি এখন শুধুই টি-টোয়েন্টির অধিনায়ক। অধিনায়ক রিয়াদের হাত ধরে টি-টোয়েন্টিতে আরো বেশি সাফল্য আসুক বাংলাদেশের ঘরে- এমনই প্রত্যাশা ভক্ত-সমর্থকদের।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল। মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৪টায়। খেলা দেখাবে বিটিভি, গাজী টিভি ও টি-স্পোর্টস চ্যানেল। এছাড়া মোবাইলে ও অনলাইনে দেখা যাবে সংশ্লিষ্ট ইউটিউব চ্যানেলে।