বিজ্ঞান ও প্রযুক্তি

সপ্তাহে ৩ ঘণ্টার বেশি গেমস খেলতে পারবে না শিশুরা

  • 10
    Shares

শিশুদের অনলাইন গেমসের ওপর কঠোরতম কড়াকড়ি আরোপ করেছে চীন। চীনা সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শিশুরা এখন থেকে সপ্তাহে তিন ঘণ্টার বেশি অনলাইন গেমস খেলতে পারবে না। এ যাবতকালে এই শিল্পের ওপর চীনা সরকারের এটাই সবচেয়ে কঠোর বিধিনিষেধ। খবর বার্তা সংস্থা এপির।

চীনের ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন্স অ্যাডমিনিস্ট্রেশন এক নোটিশে জানিয়েছে, শিশুরা সপ্তাহে তিনদিন অনলাইন গেমস খেলতে পারবে। শুক্রবার, সপ্তাহান্ত এবং সরকারি ছুটির দিন, যেটি ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। তবে কেবলমাত্র রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত গেমস খেলতে পারবে তারা।

এর ফলে বছরের বেশির ভাগ সপ্তাহতেই প্রতি সপ্তাহে মাত্র তিন ঘণ্টা গেমস খেলার সুযোগ পাবে শিশুরা। এর আগে ২০১৯ সালে সরকার শিশুদের গেমস খেলার জন্য প্রতিদিন দেড় ঘণ্টা এবং সরকারি ছুটির দিন তিন ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল। কিন্তু নতুন এই নিয়মে সেই সময় অনেকটাই কমে এলো।

সরকারের নতুন এই সিদ্ধান্তে চীনের বেশ কয়েকটি বড় প্রযুক্তি কোম্পানি ক্ষতির মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে অন্যতম টেনসেন্ট। এই কোম্পানিটির অনলাইন মাল্টিপ্লেয়ার গেম ‘অনার অব কিংস’ গেমসটি বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়। এছাড়া নেটইজ নামের আরেকটি কোম্পানিও ক্ষতির মুখে পড়বে।

সরকারি এমন ঘোষণায় স্টক মার্কেটে ব্যাপক দরপতন হয়েছে টেনসেন্টের। কোম্পানিটির মার্কেট পুঁজি এতটাই কমে গেছে যে তা নাইকি বা ফাইজারের টোটাল ভ্যালুর চেয়েও বেশি। এদিকে নিউইয়র্কের তালিকাভুক্ত নেটইজ-এর শেয়ারও ৯ শতাংশ কমে গেছে।

প্রযুক্তি কোম্পানিগুলো সমাজে নেতিবাচক প্রভাব ফেলছে এমন আশঙ্কা থেকেই চীনা সরকার গেমিংয়ের ওপর বিধিনিষেধ আরোপ করছে বেইজিং। এর আগে টেনসেন্ট জানিয়েছিল যে, তারা শিশুদের জন্য দিনে এক ঘণ্টা এবং ছুটির দিনে দুই ঘণ্টা গেমিং টাইম নির্ধারিত করে দেবে। আর ১২ বছরের কম বয়সী ইন-গেম পার্চেজও করতে পারবে না বলে জানায় তারা।


  • 10
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন