দিনাজপুরে ট্রাক ট্যাংকলরীসহ পণ্যবাহী গাড়ির ৩ দিনের কর্মবিরতি

0
110

শিমুল, দিনাজপুর প্রতিনিধি: ৪ দফা বাস্তবায়নের দাবীতে দিনাজপুর জেলা ট্রাক ট্যাংকলরী কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়নের বুধবার ভোর ৬টা থেকে আগামী শনিবার ভোর ৬টা পর্যন্ত সকল প্রকার ট্রাক ট্যাংকলরী কাভার্ডভ্যান ও ট্রাক্টর বন্ধের ঘোষনা।

৩১ আগষ্ট মঙ্গলবার সকালে দিনাজপুর জেলা ট্রাক ট্যাংলরী কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়নের আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সা:সম্পাদক মো. সাদাকাতুল বারী। এসময় তিনি বলেন ৪ সেপ্টেম্বরের পূর্বে শিল্প সম্পর্কিত অধ্যাদেশ আইন দ্রুত বাস্তবায়নসহ চাঁদাবাজি বন্ধ না করা হলে ৭২ ঘন্টার কর্মবিরতি পালন করা হবে। ৪ দফা দাবি বাস্তবায়ন করা না হলেআগামীতে আরো কঠোর আন্দোলন কর্মসূচী দেয়া হবে।

৩১ আগষ্ট মঙ্গলবার দিনাজপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক লিখিত বক্তব্যে বলেন, কিছু মধ্যস্বত্বভোগী জাতীয় ভিত্তিক সংগঠন ২০০৬, ২০১৩ ও ২০১৭ দেশের প্রচলিত শ্রমআইন (শিল্প সম্পর্কিত অধ্যাদেশ) উপেক্ষা করে হাকিমপুরের বাংলা হিলি স্থলবন্দর, বিরামপুরের ঢাকা মোড় ও রেলগেট এলাকা, নবাবগঞ্জ ও ভাদুরিয়া বাজার, পার্বতীপুর দূর্গাপুর কয়লাখনি,মধ্য পাড়া কঠিন শিলা, আমবাড়ি হাট, বোচাগঞ্জ ও দিনাজপুর সদর থানাধীন পুলহাট এলাকায় বাংলাদেশ আন্তঃজেলা ট্রাক চালক শ্রমিক ইউনিয়ন (রেজি নং-বি ১৬৬৫), বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভারস ইউনিয়ন (রেজি নং-বি ৬২৩), আন্তঃজেলা ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়ন (রেজি নং-বি ১৮৬৮) এর শাখাসহ কথিত কয়েকটি সংগঠন নানা ধরনের সংগঠন ও ট্রান্সপোর্টের নাম ব্যবহার করে প্রভাবশালী, মাস্তান ও সন্ত্রাসীদের শ্রমিক বানিয়ে ট্রাক হতে চালানের মাধ্যমে অবৈধভাবে চাঁদাবাজী করে আসছে।

তিনি বলেন, শ্রমিকদের কষ্টাজিত অর্থ চাঁদাবাজির মাধ্যমে মধ্যস্বত্বভোগীরা ভোগ করছে। জাতীয় ভিত্তিক কোনো সংগঠন জেলায় জেলায় শাখা ও উপশাখা স্থাপন শ্রম আইন বহির্ভুত।

দেশের পণ্য পরিবহন শিল্পের একমাত্র বাহন ট্রাক ট্রাংলরী কাভার্ডভ্যান ও ট্রাক্টর শিল্পের শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে দেশের একস্থান থেকে অন্য স্থানে পণ্য পৌছিয়ে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছে। অথচ তাদের কোন নিরাপত্তা নেই। বিআরটিএ ও পুলিশি হয়রানি নিত্যদিনের। এছাড়াও ইদানিং বিরল, বোচাগঞ্জসহ বিভিন্ন স্থানে পৌর টোলের নামে চলছে জোরপূর্বক চাঁদাবাজী।

এসব অবৈধ চাঁদাবাজি ও শ্রম আইন বহির্ভূত পরিপন্থি কার্যকলাপের আইনগত ব্যাবস্থা গ্রহনের জন্য পুলিশ প্রশাসনসহ সংস্লিষ্ট সকল প্রশাসন ও কর্মকর্তাদের অভিযোগ করার সত্বেও কোন শ্রম আইনগত ব্যাবস্থা গ্রহণ না করায় দিনাজপুর জেলা ট্রাক ও ট্যাংকলরী কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন ৪ দফা বাস্তবায়নের দাবিতে ৭২ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দিয়ে আলটিমেটাম দিচ্ছে যে, এরপরেও দাবি না মানা হলে আলোচনা করে বিভাগীয় ভাবে কঠোর আন্দোলনের ঘোষণা দেয়া হবে।

তিনি বলেন, বাংলাদেশ শ্রম আইন ২০০৬,২০১৩ও ২০১৭ সালের শিল্প সম্পর্কিত অধ্যাদেশ আইন দ্রুত বাস্তবায়ন, চালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়ন ও নতুন লাইসেন্স প্রদানের ক্ষেত্রে হয়রানী বন্ধ ও গাড়ির কাগজপত্র ড্রাইভিং লাইসেন্স যাচাইয়ের নামে পুলিশি হয়রানী ও পৌরটোলের নামে চাদাবাজি বন্ধের দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আলতাফ হোসেন, সহ সভাপতি আনোয়ারুল হক, যুগ্ন সাধারণ সম্পাদক মো. আফজাল হোসেন, কোষাধক্ষ খন্দকার নয়ন উদ্দিন,প্রচার ও ক্রিড়া সম্পাদক বসিরউদ্দিন, সদস্য মো. ইয়ারব আলি, মো. রফিকুল ইসলাম ও হেমন্ত কুমার রায়।