৬ মাস বন্ধ থাকার পর ১লা সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য উম্মুক্ত সুন্দরবন

0
124

মোঃসোহেল, মোংলা প্রতিনিধি: দীর্ঘ প্রায় ৬ মাস বন্ধ থাকার পর আগামী ১লা সেপ্টেম্বর থেকে সুন্দরবন পর্যটকদের ভ্রমণের জন্য উম্মুক্ত করে দেয়া হচ্ছে। সোমবার সকালে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকতার্ মোহাম্মদ বেলায়েত হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, শর্ত সাপেক্ষে ১লা সেপ্টেম্বর থেকে সুন্দরবন দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হচ্ছে।

তিনি বলেন, ভ্রমণকালে মানতে হবে সামাজিক দূরত্ব, স্বাস্থ্য বিধি, মাস্ক পরিধান ও ২৫ জন করে গ্রুপ ভাগ করে নৌযান থেকে বনে নামতে হবে এবং ঘুরতে হবে। এক সাথে বেশি লোক নামা ও ঘুরাফেরা করা যাবেনা। যারা এ সকল শর্ত ভঙ্গ করবেন অবশ্যই তাদের বিরুদ্ধে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করবেন বনবিভাগ। গত ৩ এপ্রিল থেকে সুন্দরবনে পর্যটকদের প্রবেশাধিকার বন্ধ থাকায় ৩০ আগস্ট পর্যন্ত ৫ মাস ২৭ দিনে বনবিভাগ প্রায় ২০ লাখ টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়েছে।

আর মাত্র একদিন পর খুলবে সুন্দরবন, তাই বিভিন্ন পর্যটন স্পটগুলো সংস্কার ও পরিস্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত হয়ে পড়েছেন সেখানকার কর্মকতার্-কর্মচারীরা। কারণ দীর্ঘদিন ধরে ফুটট্রেইলার ও ওয়াচটাওয়ারসহ বিভিন্ন স্থাপনা ব্যবহার না হওয়াতে ময়লা জমে ও ভেঙ্গে ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রস্তুতিও নিতে শুরু করেছে ট্যুর অপারেটররাও। তারা ধুয়ে মুছে ও ক্রুটি সারিয়ে নিচ্ছেন নৌযানগুলোর।

মুলত করোনা প্রাদুর্ভাবের কারণেই গত ৩ এপ্রিল থেকে সংক্রমণের বিস্তার রোধে সুন্দরবনে পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়াতে প্রায় ৬ মাস পর উম্মুক্ত করা হচ্ছে সুন্দরবন। #