শ্রীনগরে অবৈধ ড্রেজার পাইপের পানিতে জলাবদ্ধতার অভিযোগ

0
105

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ইউনিয়নের মাঠপাড়ায় অবৈধ ড্রেজার পাইপের পানিতে ১০/১২টি বসতবাড়ি জলাবদ্ধ হয়ে পড়েছে। ওই এলাকার ড্রেজার ব্যবসায়ী কাশেম ও লিটন যত্রতত্রভাবে পাইপ লাইন নেওয়ার কারণে এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে বলে এলাকায় অভিযোগ উঠেছে।

জলাবদ্ধতার কারণে ৪ দিন আগে এক বৃদ্ধের লাশ নিয়ে বাড়ি ফিরতে পারেনি স্বজনরা! ৪ মাস যাবত পানিবন্দি হয়ে পরিবারগুলো মানবেতর জীবনযাপন করছেন।

অন্যদিকে করোনাকালীন সময়ে বাধ্য হয়েই বাড়ির আঙ্গিনায় এসব বদ্ধ পানির সংস্পর্শে গিয়ে অনেকেই জ্বর, কাশি ও ঠান্ডাজনিত রোগে ভোগছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাড়িগুলোর আঙ্গিনায় প্রায় হাঁটু পানি। অনেকেই বালুর বস্তা ফেলে এক ঘর থেকে অন্য ঘরে যাতায়াত করছেন। পানির কারণে বৃদ্ধসহ শিশুরা ঘরের বাহিওে বেরুতে পারছেনা। সাংসারিক কাজেকর্ম সারতে নারীরা চরম ভোগান্তির শিকার হচ্ছে। বদ্ধ পানিতে বিষাক্ত মশা মাছির বংশ বিস্তার হচ্ছে।

সার্বিক পরিস্থিতি এসব বাড়ির লোকজন স্বাস্থ্য ঝুঁকির মধ্যে বসবাস করছেন। লক্ষ্য করা গেছে, পানি বন্দি বাড়িগুলোর সামান্য দক্ষিণ পাশে ভাগ্যকুল স্কুল রোডের আজাহারের বাড়ির সামনে রাস্তার উপর দিয়ে ড্রেজার পাইপ লাইনটি টানা হয়েছে। রাস্তায় উঁচু পাইপের কারণে সাইকেল, মোটরসাইকেল, অটোরিক্সসহ অন্যান্য যাববাহন চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। দেখা যায়, ড্রেজার পাইপের ফুটা ফাটা দিয়ে বালুযুক্ত পানি পরে এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

হাফিজুর রহমান, রেজাউন আহম্মেদ, রফিকুল ইসলাম, বিমল দাস, শুকুর, শাহিদা বেগমসহ অনেকেই অভিযোগ করে বলেন, ড্রেজার ব্যবসায়ী কাশেম, লিটনসহ একটি সিন্ডিকেট ২ বছর আগে জোরপূর্বক এখান দিয়ে ড্রেজারের পাইপ নেয়। এসব পাইপের পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। তবে গত ৪ মাস ধরে বসতবাড়ি পর্যন্ত জলাবদ্ধ হয়ে আছে। পানি বন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছি। ড্রেজার ব্যবসায়ীদের বার বার বলা হয়েছে পাইপ অপসারণের জন্য, তাতে কোন কাজে আসেনি। বেশী কিছু বললে প্রভাবশালী ড্রেজার ব্যবসায়ীরা আমাদেরকে হুমকি ধমকি ও ভয়ভীতি প্রদর্শন করে। শফিকুল ইসলাম নামে ১ ব্যক্তি বলেন, বাড়িতে জমে থাকা পানির কারণে ঠান্ডজনিত কারণে হাসপাতালে মারা যান। বসতবাড়িতে জলাবদ্ধতার কারণে বাবা লাশ নিয়ে বাড়ি ফিরতে পারিনি। ড্রেজারের পানিতে চলাচলের রাস্তাঘাটসহ বাড়ির আঙ্গিনা পর্যন্ত ডুবে গেছে।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল হাই ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ড্রেজার পাইপ সমন্ধে এলাকায় বহুবার বলা হয়েছে। কোন সমাধান হয়নি।

ড্রেজার ব্যবসায়ী কাশেমের কাছে জানতে চাইলে তিনি দম্ভ করে বলেন, ড্রেজারে মাটি ভরাট করে মানুষের উপকার করছি। জোরপূর্বকভাবে মানুষের সমস্যার সৃষ্টি করে অবৈধ ড্রেজার ব্যবসা কতটা যুক্তি সংঙ্গত এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সারা বাংলাদেশে ড্রেজার ব্যবসা এভাবেই হচ্ছে। লিটনের কাছে জানতে চাইলে জলাবদ্ধতার সত্যতা স্বীকার করে তিনি বলেন, এখানে পুরোটা ড্রেজারের পানি নয়। এই জলাবদ্ধতায় সাথে বৃষ্টির বৃষ্টির পানিও যোগ হয়েছে।

এ ব্যাপারে শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ জানান, দ্রুত খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।