শাহজাদপুরের ধরজামতৈলে স্বেচ্ছাশ্রমে ৩ কিলোমিটার রাস্তা নির্মাণ

0
91

জাহিদ হাসান, শাহ্জাদপুর (সিরাজগঞ্জ): সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার চির অবহেলিত গ্রাম ধরজামতৈল। বেলতৈল ইউনিয়নের ৯নংওয়ার্ডের ১০ হাজার জনসংখ্যা ও ৪ হাজার ভোটারের এই গ্রামটিতে আজও লাগেনি উন্নয়নের ছোঁয়া। ফলে জনদূর্ভেগের যেন শেষ নেই গ্রামের হাজারও মানুষের।

চারপাশে খালবিল বেষ্ঠিত ধরজামতৈল উপজেলার অবহেলিত গ্রামগুলি মধ্যে অন্যতম। ২টি প্রাথমিক বিদ্যালয়, ২টি মাদ্রাসা, ৭টি মসজিদ, একটি কমিউিনিটি ক্লিনিক থাকলেও উপজেলার মূলভূখন্ড থেকে সম্পূর্ণ বিছিন্ন হওয়ায় শুষ্ক মৌসুমে পায়ে হেটে ৪ কিলোমিটার মাঠ পাড়ি দিয়ে খাল পাড় হয়ে হাট-বাজারসহ অফিস আদালতে যাতায়াত করে থাকে। আর বর্ষা মৌসুমে নৌকাই হয় পাড়াপাড়ের একমাত্র মাধ্যম।

বিভিন্ন সময় জনপ্রতিনিধিগণ এই গ্রামটিতে যাতায়াতের জন্য খুকনী পর্যন্ত পাকা সড়কের সাথে সংযোগ সড়ক তৈরী করে দেয়ার আশ্বাস দিলেও আজও তা পূরণ হয়নি। ফলে বৃটিশ আমল থেকেই এই গ্রামের মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। সম্প্রতি খুকনী ইউনিয়নের কড়ইতলা খেয়াঘাট পশ্চিমপাড় থেকে বেলতৈল ইউনিয়নের ধরজামতৈল পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার পর্যন্ত স্বেচ্ছাশ্রমে প্রায় কাঁচা সড়ক নির্মাণ কাজ শুরু হয়েছে। ধরজামতৈল গ্রামের প্রায় তিন শতাধিক লোকজন নিয়ে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ওই সড়কের নির্মাণ কাজ শুরু হয়েছে। ।

সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার বেলতৈল ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ধরজামতৈল গ্রামের রাস্তাটি নির্মাণ না হওয়ায় আশপাশের ১০-১২টি গ্রামের লোকজন খাল- বিল ও ক্ষেতের আইল দিয়ে হেঁটে চলাফেরা করছে। গ্রামের কেউ অসুস্থ হলে দুর্ভোগের যেন শেষ নেই।

ধরজামতৈল গ্রামের স্কুল শিক্ষক আলআমিন হোসেন আক্ষেপ করে বলেন, স্বাধীনতার ৪৯ বছর পর কোনো সরকারই এই জায়গায় একটি গ্রামীণ রাস্তা নির্মাণের উদ্যোগ গ্রহণ করেনি। ক্ষেতের আইল দিয়ে হেঁটে চলাফেরা ছাড়া আর কোনো বিকল্প ছিল না।

কলেজপড়ুয়া শামীম হোসেন বলেন, এই রাস্তার কারণে অনেক কষ্ট করে চলাফেরা করতে হচ্ছে আমাদের। স্কুলে পড়ুয়া শিক্ষার্থীসহ বৃদ্ধরা এই ক্ষেতের আইল দিয়ে চলাফেরা করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন।
স্থানীয় আ’লীগ নেতা নজরুল ইসলাম বলেন, আমাদের সাথে সকল জনপ্রতিনিধিই প্রতারণা করেছেন। সড়ক নির্মাণের আশ্বাস দিয়ে ওয়াদা ভঙ্গ করেছেন। তাই গ্রামবাসীর স্বেচ্ছাশ্রম ও অর্থে সড়ক তৈরী করছি। আশা করছি অতি দ্রুততম সময়ের মধ্যেই এ কাজ সমাপ্ত হবে।

ব্যাংক কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, স্থানীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন আমাদের রাস্তার ম্যাপ করে মাটি ভরাট করার কথা বলেছেন, রাস্তা দৃশ্যত হলে তিনি পাকা করে দেওয়ার আশ্বাস দিয়েছেন ।সে কারণেই এলাকার প্রায় তিন শতাধিক লোকজন নিয়ে আমরা স্বেচ্ছাশ্রমে সড়ক নির্মাণ কাজ শুরু করেছি।
ধরজামতৈল গ্রামবাসী শাহ আলম মোল্লা বলেন, মাটি না পাওয়ায় রাস্তাটি ৩ ফুটের মত উচু করা হয়েছে। বর্ষা মৌসুমে উজানের পানির রাস্তাটি আবার ভেঙ্গে যেতে পারে। তাই রাস্তাটি টিকিয়ে রাখতে সরকারি বরাদ্দ দিয়ে উচুঁ করা ও পানি বের হওয়ার জন্য একটি ব্রীজ প্রয়োজন ।

উপজেলা স্থানীয় সরকার বিভাগের নির্বাহী প্রকৌশলী আহমদ রফিক বলেন, জনগণের দীর্ঘদিনের দুর্ভোগের কথা চিন্তা করে ওই এলাকার জনগণকে রাস্তার ম্যাপ করে মাটি ভরাট করতে পরামর্শ দিয়েছি। শীঘ্রই গ্রামবাসী একটি পাকা সড়কের মুখ দেখবে।