ফিলিস্তিন ইস্যু: ইসরায়েলি প্রতিপক্ষকে আলজেরিয়ান অ্যাথলেটের বয়কট

0
90
Algerian judoka Fethi Nourine suspended and sent home for withdrawing to avoid Israeli, rtv online

অলিম্পিক থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন আলজেরিয়ান জুডুকা ফেথি নুরিন। জুডোর ৭৩ কেজি শ্রেণি ইভেন্টে তার সম্ভাব্য প্রতিপক্ষ হতো ইসরায়েল। তার আগেই ক্রীড়া বিশ্বের সর্বোচ্চ আসর থেকে নিজের নাম মুছে ফেললেন ৩০ বছর বয়সী এই অ্যাথলেট।

সোমবার (২৬ জুলাই) অলিম্পিক যাত্রা শুরু হওয়ার কথা ছিল নুরিনের। যেখানে প্রতিপক্ষ হিসেবে অপেক্ষা করছিল সুদানের মোহামেদ আবদালরাসুল। ওই ম্যাচে জয় পেলেই পরের রাউন্ডে নুরিনকে খেলতে হতো ইসরায়েলের তোহার বাটবালের বিপক্ষে। যিনি দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন আগেই। বিশ্বের র‌্যাংকিংয়ে নয় নম্বরে থাকা নুরিন মনে করেছেন, ওই ম্যাচে না নামা উচিৎ।

এই সিদ্ধান্ত চূড়ান্ত জানিয়ে আলজেরিয়ান গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘অলিম্পিকে নিশ্চিত করতে বেশ কষ্ট হয়েছে, তবে ফিলিস্তিনের বিষয়টি সবকিছুর তুলনায় বিশেষ।’

জুডোর র‌্যাংকিয়ে ছয় নম্বরে থাকা তোহার বাটবালকে আগেও বয়কট করেছিলেন আলজেরিয়ান তারকা নুরিন। ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপ বসেছিল টোকিওতেই। ওইবার বাটবালের বিপক্ষে নামতে অপরাগতা প্রকাশ করেছিলেন নুরিন।

ফেথি নুরিনের এবারের সিদ্ধান্তে শাস্তি পেয়েছেন নুরিন ও তার কোচ বেন ইয়াকলিফ। ইসলায়েলের বিপক্ষে খেলতে না চাওয়ায় তাদের অলিম্পিক থেকে প্রত্যাহার করা হয়েছে এবং দেশে ফেরত পাঠানো হবে।

আন্তর্জাতিক জুডো ফেডারেশনের (আইজেএফ) নির্বাহী কমিটি জানায়, নুরিন ও ইয়াকলিফকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে।