করোনা বনাম আমি

0
78

১৭ই মার্চ,থিওরি, প্র্যাকটিকাল এবং ভাইভা পরীক্ষা সমেত পুরো সেমিস্টার শেষ। ভেবেছিলাম নতুন সেমিস্টার শুরুর আগে হয়তো তিন চার দিন ছুটি পাবো। কিন্তু হুট করেই নোটিশ পেলাম, “১৮ই মার্চ থেকে ৩১শে মার্চ পর্যন্ত ছুটি করোনার জন্য” ।

লম্বা ছুটি পেয়ে এক মুহুর্তের জন্য আনন্দে মনটা নেঁচে উঠেছিল । যদিও করোনা তখনও আমাদের দেশে মহামারী আকার ধারন করেনি , কিন্তু চীনের ভয়াবহ অবস্থার খবর পেয়ে আমরাও কিছুটা ভয়ে তটস্থ ছিলাম যে আমাদের দেশে কি হবে। কে জানতো এই কয়েক দিনের ছুটিটাই দীর্ঘ থেকে দীর্ঘতর হতে থাকবে। রুমমেট, বন্ধুবান্ধব সবাইকে বিদায় জানিয়ে বাড়িতে যেতে মনটা বড্ড ছটফট করছিল। অনির্দিষ্টকালের জন্য বিদায় দিচ্ছিলাম মনটা হয়তো তারই জানান দিচ্ছিল।

বাড়িতে সবার সাথে আছি তারপরও পরিবারের সবার মনে ভয়-উৎকন্ঠা, শঙ্কা বেড়েই চলছে। আমাদের দেশেও করোনা মহামারী আকার ধারণ করেছে। পুরো দেশ লকডাউনে। প্রতিদিন নিয়ম করে দেশসহ বিশ্বের করোনার আপডেট শুনতে শুনতে করোনা -ভীতি সবার মনকে এমনভাবে গ্রাস করে ফেলেছিল যে, সবার ভাবনা তখন জীবন অনিশ্চিত ভবিষ্যতের দিকে আগাচ্ছে, আর সবাই করোনায় মারা যাবো। সেখানে একমাত্র মৃত্যুটাই নিশ্চিত।

এদিকে ছুটির পর ছুটি, বেড়েই চলেছে। দেশ স্হবির, জীবনও স্হবির। অনেক দিন কেটে গেছে, প্রতিদিন একই খবর নতুন শনাক্ত, নতুন মৃত্যু শুনতে শুনতে ভয়টা একটুখানি কমে গেছে। কিন্তু জীবনে বিরক্তবোধ, একঘেয়েমি বেড়ে গেছে। তারপর শুরু হলো অনলাইন ক্লাস। যদিও অনলাইন ক্লাস তারপরেও প্রতিদিন বন্ধুদের সাথে কথা হচ্ছে, বাড়িতে বসে ক্লাস করছি নতুন এক অভিজ্ঞতা, নতুন জীবন যাত্রা। সবমিলিয়ে একঘেয়েমি কেটে যাচ্ছিল।

এরপর লকডাউন কিছুটা শিথিল হলেও শিক্ষা প্রতিষ্ঠান যথারীতি বন্ধ। তখন শুরু হলো আশাহীন, কর্মহীন স্হবির জীবনটাকে নতুন মোড় দেওয়ার প্রচেষ্টা। যতদিন বেঁচে আছি বাঁচার মতো করে বাঁচতে হবে। জীবনে ভিন্নতা আসবেই , থেমে থাকলে চলবে না। আর সবচেয়ে বড় কথা হচ্ছে, জন্ম-মৃত্যু একমাত্র মহান আল্লাহ তায়ালার হাতে।

অন্যদিকে তখন বিভিন্ন প্রতিষ্ঠান অনলাইন ভিত্তিক সফটস্কিল ডেভলপমেন্ট কোর্স চালু করে আমাদের অবসর সময়টা কাজে লাগানোর সুযোগ করে দিয়েছিলো। মাথায় ভাবনা এলো এটাই সময় একাডেমিক পড়াশোনার বাইরে অন্যদিকে নিজের দক্ষতা অর্জন এবং বাড়ানোর। সেই চিন্তা থেকে কয়েকটা কোর্স ও করে ফেললাম যেখান থেকে কমিউনিকেশন, লিডারশীপ, প্রবলেম সলভিং, ই-মেইল লিখা, সিভি মেইকিং এবং পাবলিক স্পিকিং এর মত গুরুত্বপূর্ণ ধারনাগুলো পেয়েছি। পাশাপাশি কয়েকজন অভিজ্ঞ শিক্ষকের সান্নিধ্যে উচ্চশিক্ষার জন্য বিদেশ যাওয়ার প্রস্তুতি আর কলাকৌশল সম্পর্কেও বিস্তর ধারনা পাওয়ার সৌভাগ্য হয়েছে যেটা আমার জীবনের লক্ষ্য স্থির করতে অনেক সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছে।

লক্ষ্যপূরনের উদ্দেশ্যে নতুনভাবে এগিয়ে যাওয়ার সাথে নতুন আরেকটি স্বপ্নও যোগ হয়েছে। ছোটবেলা থেকেই ইংরেজিতে কথা বলার প্রতি একটা অন্যরকম আগ্রহ কাজ করতো। কিন্তু নিজের ভিতরকার জড়তা , সুযোগ ও সময়ের অভাবে সেই সুপ্ত ইচ্ছাটাকে বাস্তবে রূপ দেওয়া বা দেওয়ার জন্য সময় বিনিয়োগ করার কোন অবকাশ পাইনি। তাই এই করোনাকালে ক্যাম্পাসের ” ইংলিশ ল্যাংগুয়েজ সোসাইটি”- ক্লাবে সদস্য হয়ে ক্লাবের নিয়মিত অনলাইন ক্লাস করাসহ

” ইংলিশ স্পিকিং” এর উপর অনলাইন ভিত্তিক আরো দুটি কোর্স করে ফেললাম যেগুলো হয়তো আমার উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যাওয়ার জন্য সহায়ক হবে। তাছাড়া এই করোনাকালীন সময়ের জন্য আমি এটাও বুঝতে পেরেছি যে, মাতৃভাষা বাংলার পরে আন্তর্জাতিক ভাষা হিসেবে আমাদের শিক্ষা জীবন থেকে শুরু করে কর্মজীবন পর্যন্ত ইংরেজি ভাষা শেখাটা কতটা গুরুত্বপূর্ণ যা আমার স্বপ্নপূরনের পথে প্রতিদিন অনুপ্রেরণা যোগাচ্ছে।

পার্থিব জীবনের জন্য অনেক কিছুইতো করলাম এখনও করতেছি, কিন্তু মৃত্যু নিশ্চিত এবং এর পরেও একটা ভয়াবহ জীবন আছে যেটার ভাবনাটা সবথেকে বেশি ভাবিয়েছে এই করোনা মহামারী। একসাথে প্রতিদিন এতো এতো মৃত্যু সর্বক্ষণ এই জিনিসটাই মনে গেঁথে দিচ্ছে মানুষের এতো সফলতা, খ্যাতি, প্রতিপত্তি সবকিছু ছেড়ে চলে যেতে হবে একদিন। মহান আল্লাহ তায়ালার কাছে আমি সবচেয়ে বেশি শুকরিয়া আদায় করি যে, করোনা কালীন ছুটির বদৌলতে তিনি আমাকে সহীহ ভাবে পবিত্র কোরআন মাজিদ শিক্ষা করার একটা বিশেষ সুযোগ করে দিয়েছেন সেই সাথে মুসলিম হিসেবে পাঁচ ওয়াক্ত নামাজ, পর্দা সর্বোপরি সমগ্র ইসলাম সম্পর্কে জানার, বুঝার এবং সচেষ্ট হওয়ার তৌফিক দান করেছেন যা হয়তো এই ছুটিটা না পেলে কখনোই হতো না।

এসবের পাশাপাশি শখ পূরণ করা ও অবসর সময় কাটাতে অনেক বই পড়ার সুযোগ পেয়েছি, বিভিন্ন গাছ লাগিয়েছি, রান্নাবান্না শিখেছি এরমধ্যে আবার আমার গ্রামের মানুষকে করোনা সম্পর্কে জানানো, সচেতন করাসহ তাদের ভাবনা সম্পর্কেও জানার সুযোগ পেয়েছি একটা সার্ভে করার সুবাদে যেটা আমার জন্য সম্পূর্ণ নতুন এক অভিজ্ঞতা ছিল।

তবে এই করোনা কালীন ছুটিতে আমার জন্য সবচেয়ে আনন্দের ব্যাপার হলো, এতো আতঙ্কের মধ্যেও আমি আমার পরিবারের সাথে বিশেষভাবে আমার আম্মুর সাথে এতো ভালো সময় কাটিয়েছি যা আমি আমার পড়াশোনা এবং আম্মুর চাকরির জন্য আমার জীবনে আগে কখনও পাইনি আর ভবিষ্যতেও হয়তোবা পাবো না। করুণাময় সৃষ্টিকর্তার কাছে অশেষ শুকরিয়া জানাই, অনেক মানুষ তাদের অনেক প্রিয়জনকে হারিয়েছে কিন্তু আমার কাছের মানুষদেরকে মহান সৃষ্টিকর্তা এখনও সুস্থ , স্বাভাবিক রেখেছেন, হেফাজত করছেন আলহামদুলিল্লাহ।

পরিশেষে আমি একটা কথাই বলবো, করোনা কালীন এই ছুটি আমাকে নতুনভাবে নতুন পরিবেশে বাঁচতে শিখিয়েছে, দুনিয়ায় আমাকে হালাল ক্যারিয়ার গড়া সম্পর্কে এবং আখিরাত জীবন সম্পর্কে আরও জানার ও সচেষ্ট হওয়ার সুযোগ করে দিয়েছে।তাই, করোনা মহামারী অভিশাপরূপে এলেও করোনা কালীন ছুটি আমার কাছে বড় আর্শীবাদস্বরূপ।

লেখকঃ খাদিজা আক্তার।

শিক্ষার্থী,ফার্মেসী, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়