নতুনত্বের ছোঁয়ায় খোয়া যাচ্ছে হাটুরে সেলুন

0
102

মো. ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা থেকে খোয়া যেতে বসেছে ভাঙ্গা ব্রিজের পিঁড়িতে বসা ‘হাটুরে’ সেলুন। নতুনত্বে ভরা যুগে দিন দিন হারিয়ে যাচ্ছে এসব সেলুন। আর কাজ না পেয়ে এখানকার নাপিতদের পরতে হচ্ছে বিড়ম্বনায়।

আধুনিক সভ্যতার ঘূর্ণনে মানুষের দৈনন্দিন জীবনের গতিধারায় এসেছে ব্যাপক পরিবর্তন। লেগেছে নতুনত্বের ছোঁয়া। তাই আজ হাটে-বাজারে বটবৃক্ষের ছায়ায়, ফুটপাতে কিংবা গ্রামগঞ্জের জল চৌকিতে বা ইটের উপরে সাজানো পিঁড়িতে বসে নাপিতের কাছে গ্রামবাংলার মানুষের চুল দাঁড়ি কাটার সেই আদি দৃশ্য আর চোখে পড়ে না। তবে ঈশ্বরগঞ্জ উপজেলার পুরাতন ব্রিজে এখনো কিছুটা দেখা মেলে এ দৃশ্যের।

তবে প্রতিনিয়ত মানুষকে সুন্দর করার কাজ করে যাচ্ছেন এসব নরসুন্দর বা নাপিতরা। অনেকেই বহু বছর ধরে করছেন এ কাজ। সে সময়ে তাদের এ আয় দিয়ে সংসার ভালোভাবে চললেও বর্তমানে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে নরসুন্দরদের।

স্থানীয় নাপিত সুধাংশু জানান, বহু বছর ধরে এ পেশায় কাজ করছি। প্রায় ৫০ বছর ধরে পিঁড়িতে বসিয়ে মানুষদের এভাবে নাপিতের কাজ করে সেবা দিচ্ছি। কিন্তু বর্তমানে আধুনিকতার কারণে আমরা এখন তেমন কাজ করতে পারছি না। আমাদের কাছে এখন তেমন একটা মানুষ আসতে চায় না।

তিনি আরো বলেন, লকডাউনে খুব কষ্টে জীবন যাপন করতে হয় আমাদের দিকে কারো কোন সুদৃষ্টি পরে না। সরকার যাদি আমাদের দিকে দৃষ্টি রাখতো তাহলে লকডাউনের সময় দূর্বিষহ দিনপাত করতে হতো না।