তুরস্ককে উড়িয়ে রেকর্ড গড়া জয়ে যাত্রা শুরু ইতালির

0
81

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির রেকর্ড গড়া জয়ে পর্দা উঠল ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপা ইউরো কাপের। তুরস্ককে ৩-০ গোলে উড়িয়ে ৫৩ বছর পর ইউরো জয়ের মিশনটা রেকর্ড দিয়েই শুরু করল লা আজ্জুরিরা।

বাংলাদেশ সময় শুক্রবার রাতে হওয়া ম্যাচটিতে একচ্ছত্র আধিপত্য ছিল ইতালির। যার সুবাদে মিলেছে ৩-০ গোলের জয়। ইউরোর ইতিহাসে যেকোনো আসরের উদ্বোধনী ম্যাচে এটিই সবচেয়ে বড় ব্যবধানের জয়।

শুধু তাই নয়, ইউরোর ইতিহাসে এবারই প্রথম তিন গোল করল ইতালি। এ নিয়ে গত নয় ম্যাচে কোনো গোল হজম করেনি তারা। আর সবশেষ পরাজয় প্রায় তিন বছর আগে ২০১৮ সালের নেশনস লিগে। সবমিলিয়ে ২৮ ম্যাচ ধরে অপরাজিত তারা।

ইতালির এ রেকর্ড গড়া জয়ের প্রথম গোলটি ছিল আত্মঘাতী। নিজেদের জালেই বল ঢোকান তুরস্কের ডিফেন্ডার মেরিহ দেমিরাল। পরের দুই গোল করেন ইতালির দুই ফরোয়ার্ড সিরো ইম্মোবিল ও লরেঞ্জো ইনসিগনে।

রবার্তো মানচিনির অধীনে রীতিমতো উড়তে থাকা ইতালির বিপক্ষে রক্ষণ সামনে ন্যুনতম এক পয়েন্ট নেয়ার পরিকল্পনা সাজিয়েছিল তুরস্ক। অন্তত ম্যাচের প্রথমার্ধে নিজেদের পরিকল্পনায় সফলও ছিল তারা। যে কারণে প্রথম ৪৫ মিনিটে একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পায়নি ইতালি।

দ্বিতীয়ার্ধে ফিরে ভাগ্যের ছোঁয়া পায় আজ্জুরিরা। ম্যাচের ৫৩ মিনিটের সময় ডান পাশ থেকে ক্রস করেন শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকা ডমিনিক বেরার্দি। সেটি গোলমুখে দাঁড়িয়ে থাকা দেমিরালের গায়ে লেগে জড়িয়ে যায় জালে, প্রথম গোল পায় ইতালি।

দ্বিতীয় গোলের জন্য অপেক্ষা করতে হয় আরও ১৩ মিনিট। এবার লেওনার্দো স্পিনাজ্জোলার নেয়া শট ঠেকান তুরস্কের গোলরক্ষক। তবে ফিরতি বল ফাঁকায় পেয়ে সহজেই গোল করেন ইম্মোবিল। তার গোলের ১৩ মিনিট পর তারই এসিস্টে রেকর্ড গড়া তৃতীয় গোলটি করেন ইনসিগনে।

এ গ্রুপে ইতালির অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ওয়েলস। আগামী বুধবার দিবাগত রাতে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে রবার্তো মানচিনির দল। গ্রুপে তাদের শেষ ম্যাচটি হবে আগামী ২০ জুন (রোববার) রাতে।