খেলাধুলা

ইংল্যান্ড সফরের জন্য শ্রীলঙ্কার দল ঘোষণা


সব অনিশ্চয়তা কাটিয়ে অবশেষে ইংল্যান্ড সফরে গেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ইংলিশদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য ২৪ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট শ্রীলঙ্কা। এই সফরের স্কোয়াডে সুযোগ পেয়েছেন বাংলাদেশের বিপক্ষে সাদা পোশাকে আলো ছড়ানো প্রাভিন জয়াবিক্রমা।

এ ছাড়া সীমিত ওভারের দুই ফরম্যাটের দলে সুযোগ পেয়েছেন আরও তিনজন নতুন মুখ। তাঁরা হলেন— বয়সি অফ স্পিনিং অলরাউন্ডার চারিথ আসালঙ্কা, পেস বোলিং অলরাউন্ডার ধনাঞ্জয়া লাকসান এবং অলরাউন্ডার ইশান জয়ারত্নে। গত মাসে বাংলাদেশের বিপক্ষে খেলা দল থেকে বাদ পড়েছেন কেবল আশেন বান্দারা। বাকিরা সবাই আছেন ইংলিশ সফরের দলে।

সফরে ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে শ্রীলঙ্কা। আগামী ২৩ জুন শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি।

অবশ্য কেন্দ্রীয় চুক্তি নিয়ে জটিলতার কারণে এই সফর নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। কয়েকমাস ধরেই কেন্দ্রীয় চুক্তি নিয়ে বোর্ডের সঙ্গে লঙ্কান ক্রিকেটারদের সমস্যা চলছিল।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড সম্প্রতি নতুন বেতন স্কেল ঘোষণা করেছে। যাতে জাতীয় দলের ক্রিকেটারদের বেতন কমানো হয়। এতে অনেক ক্রিকেটারই ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই কেন্দ্রীয় চুক্তিতে সই করবে না বলে জানিয়ে দিয়েছেন তাঁরা।

প্রস্তাবিত বেতন কাঠামো অনুযায়ী সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ও বর্তমান টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন। এর মধ্যে ম্যাথুসের বার্ষিক বেতন এক লাখ ৩০ হাজার মার্কিন ডলার থেকে কমিয়ে ৮০ হাজার ডলার করা হয়েছে। আর, করুনারত্নের বেতন ৭০ হাজার ডলার থেকে কমিয়ে মাত্র ৩০ হাজার ডলার করা হয়। এ ছাড়া নতুন যে বেতন কাঠামো প্রকাশ করা হয়, খেলোয়াড়রা সেটাকে অস্বচ্ছ দাবি করেন। তাঁরা যেন ক্ষতিগ্রস্ত না হন সে অনুরোধও করেছিলেন।

কেন্দ্রীয় চুক্তির ব্যাপারে বোর্ডের স্বচ্ছতা জানতে চেয়েছিলেন লঙ্কান ক্রিকেটারেরা। মূলত কিসের ভিত্তিতে এবারের চুক্তির তালিকা করা হয়েছে, সে ব্যাপারে স্পষ্ট জানতে চেয়েছেন তাঁরা। বোর্ডও অবশেষে সব ক্রিকেটারদের সে বিষয়ে ব্যাখ্যা দেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে। তাই ইংল্যান্ড সফরে যেতে রাজি হয়েছেন তাঁরা।

শ্রীলঙ্কা দল : কুসল পেরেরা (অধিনায়ক), কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা, আভিশকা ফার্নান্দো, পাথুম নিসানকা, নিরোশান ডিকভেলা, ধনাঞ্জয়া ডি সিলভা, ওশাদা ফার্নান্দো, চারিথ আসালঙ্কা, দাসুন শানাকা, ভানিন্দু হাসারাঙ্গা, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, ধনাঞ্জয়া লাকসান, ইশান জয়ারত্নে, দুশমন্থ চামিরা, ইসুরু উদানা, আসিথা ফার্নান্দো, নুয়ান প্রদিপ, বিনুরা ফার্নান্দো, শিরান ফার্নান্দো, লাকসান সান্দাক্যান, আকিলা দনাঞ্জয়া, প্রাভিন জয়াবিক্রমা।


এই বিভাগের আরও খবর পড়ুন