নেপালে ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু

0
88

ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাকে আক্রান্ত রোগীর প্রথম মৃত্যু দেখলো হিমালয়ের দেশ নেপাল। বার্তা সংস্থা এএফপিকে তথ্যটি নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কৃষ্ণ প্রসাদ পাওদেল। আজ (৪ জুন) এ খবর প্রকাশ করেছে খালিজ টাইমস। কৃষ্ণ প্রসাদ পাওদেল জানান, নেপালে বর্তমানে অন্তত ১০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে মরণব্যাধী এই রোগটি হাজারের অধিক কোভিড-১৯ রোগীকে সংক্রমিত করেছে। ইতিমধ্যে অনেকেই মারা গেছেন।

নেপালে গত ৩ জুন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মারা যান ৬৫ বছর বয়সী এক বৃদ্ধা। শরীরে টেম্পোরাল লোব এনসেফালাইটিস ধরা পরার পর থেকে পশ্চিম নেপালের একটি হাসপাতালের ইনটেন্সিভ কেয়ার ইউনিটে তার চিকিৎসা চলছিল।

গতকাল বৃহস্পতিবার সেতি প্রাদেশিক হাসপাতাল কর্তৃক প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, নাকের সোয়াব পরীক্ষার পরে ছত্রাকের হাইফাই এবং নাক ও ঠোঁটের একটি বায়োপসি পরীক্ষায় ব্ল্যাক ফাঙ্গাস দেখা গেছে। অবশ্য তার করোনা নেগেটিভ এসেছিল।

নেপালে গত এপ্রিলের শুরু থেকে করোনা সংক্রমণ বাড়তে থাকে। মে মাসের মাঝামাঝি সময়ে দৈনিক সংক্রমণ ৯ হাজার পর্যন্ত পৌঁছায়। সেখানে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন।