চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় যারা

0
90

এবারের চ্যাম্পিয়ন্স লিগে ১০ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় আছেন বরুশিয়া ডর্টমুন্ড তারকা আরলিং হ্যালান্ড। টানা তিনবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতল কোনো জার্মান কোচ। কিন্তু টানা তিনবার প্রথমবারের মতো ফাইনাল খেলুড়ে দলগুলো চ্যাম্পিয়ন হতে পারেনি ইউসিএলে।

করোনার মাঝেও ফুটবলপ্রেমীদের মাঝে এক পশলা স্বস্তি এনে দিয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। বড় কোনো হাইপ্রোফাইল তারকা ছাড়া কোচ থমাস টুখেল যা করে দেখালেন। তা যে নিকট ভবিষ্যতে অবিস্মরণীয়। গতবার নেইমার এমবাপ্পেদের মতো বড় তারকাকে নিয়ে যা পারেননি। এবার গেলবারের আক্ষেপ ঘোচালেন হ্যাভার্টজ, ভেরনার ও মেন্দিদের দিয়ে।

তবে এবার চ্যাম্পিয়ন্স লিগে শীর্ষ ৫ গোলের তালিকায় ছিল না চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের কেউ। বরুশিয়া ডর্টমুন্ডের আরলিং হ্যালান্ড করেছেন সর্বোচ্চ ১০ গোল। দ্বিতীয় স্থানে ৮ গোল নিয়ে আছেন পিএসজি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে।

শেষ তিন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে উঠেছে কোনো না কোনো নতুন দল। কিন্তু টটেনহ্যাম, পিএসজি ও ম্যানচেস্টার সিটি কেউই জিততে পারেনি। চ্যাম্পিয়ন্স লিগের ট্রফিটা নিজেদের করে নিয়েছেন জার্মান কোচরা। ২০১৯ এ লিভারপুল কোচ য়্যুর্গেন ক্লপ, ২০২০ এ বায়ার্ন কোচ হ্যান্সি ফ্লিক ও ২০২১-এ এসে জিতলেন থমাস টুখেল। এরা সবাই হিটলারের দেশের লোক। আগামী দিনে চ্যাম্পিয়ন্স লিগ জিতেতে জার্মান কোচ লাগবে। এমন নিয়ম করে ফেলতে পারে শিরোপা প্রত্যাশাকারীরা।

এনগোলো কান্তের পায়ে আছে জাদুর ছোঁয়া। প্রতি মৌসুমে একের পর এক ট্রফি জিতিয়ে যাচ্ছেন নিজ দলকে। ২০১৬’তে লেস্টারসিটি ও ২০১৭’তে চেলসিকে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতিয়েছেন। এরপর মাঝ মাঠের এই প্রাণভোমরা ফ্রান্সকে ২০ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ দিয়েছেন। ২০১৯ এ চেলসি জেতে উয়েফা ইউরপা লিগ। আর এবার চেলসিকে জেতালেন ইউরোপ ক্লাব শ্রেষ্ঠত্ব। সামনে হয়তো এই ফ্রেঞ্চ মিড ফিল্ডারকে দলে ভেরানোর জন্য হাড্ডাহাড্ডি লড়াই করবে ক্লাবগুলো। কেননা এনগোলো কান্তে মানেই যে নিশ্চিত ট্রফি!

এদিকে চ্যাম্পিয়ন হওয়ার পর কপাল খুলেছে চেলসি বস টুখেলের। চেলসির মালিক রোমান ইব্রাহিমোভিচ নাকি ২০২৩ পর্যন্ত তাকে চেলসিতে রেখে দিতে প্রস্তাব দিয়েছেন। করোনার মাঝে চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলেরে প্রস্তুতিকে বেগবান করেছে। আর কদিন পরই যে ইউরো শুরু!