করোনায় বেশি মৃত্যুঝুঁকিতে ধূমপায়ীরা

0
197

করোনা মহামারিতে ৫০ শতাংশ বেশি মৃত্যুঝুঁকিতে রয়েছেন ধূমপায়ীরা। সুতরাং করোনায় মৃত্যুঝুঁকি কমাতে ধূমপান এখনই ছেড়ে দেয়া উচিত। ‘কমিট টু কুইট’ নামের তামাকবিরোধী প্রচারণায় এমনটা জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস।

গেব্রেইয়েসুস বলেন, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়া এবং করোনায় মৃত্যুর ৫০ শতাংশ ঝুঁকি বাড়ে ধূমপায়ীদের। শুধু কোভিড থেকে সুরক্ষা নয়, ধূমপান ছাড়লে ক্যানসার, হৃদরোগ ও ফুসফুস আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে।

এছাড়া, বিশ্বের প্রতিটি দেশকে তামাকবিরোধী প্রচারণা চালানোর আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু বলছে ধূমপান যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, সে বার্তা সর্বসাধারণের কাছে পৌঁছে দিতে হবে। প্রয়োজনে হোয়াটসঅ্যাপ, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে তামাকবিরোধী প্রচার চালাতে হবে।

বিশ্বে এখন ধূমপায়ীর সংখ্যা ১১০ কোটি। ২০১৯ সালে ধূমপানের কারণে মারা গেছেন বিশ্বের ৮০ লাখ লোক। বিশ্বব্যাপী ধূমপানে তরুণদের উৎসাহ বাড়ায় উদ্বেগ আরও বেড়েছে। বিশ্বজুড়ে ধূমপায়ীর হার অন্য যেকোনো সময়ের তুলনায় সর্বোচ্চ রেকর্ড ছুঁয়েছে। দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

বিশ্বে সবচেয়ে বেশি ধূমপায়ীর আবাস চীনে। দেশটিতে ধূমপায়ীর সংখ্যা ৩৪ কোটি ১০ লাখ। সে হিসাবে চীনে প্রতি তিনজনের একজনকে ধূমপায়ী হিসাবে বিবেচনা করা যেতে পারে। এছাড়া, বেশি ধূমপায়ী রয়েছে ভারত, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও বাংলাদেশে। প্রতিবছর ৩১ মে ’বিশ্ব তামাকমুক্ত দিবস‘ হিসাবে পালিত হয়।