আগুন থেকে বেঁচে ফিরে লোমহর্ষক অভিজ্ঞতার কথা জানালেন তারা

0
150

বিগত দশ বছর ধরে বিশেষ করে ২০১৯ সাল থেকে রাজধানীতে নিয়মিতই ঘটছে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। এর মধ্যে সে বছরই চুড়িহাট্টা ও বনানীর এফআর টাওয়ারে ঘটে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা। এর পর বঙ্গবাজার, নিউমার্কেটসহ গত কয়েক বছরে ঢাকায় বেশ কয়েকটি বড় অগ্নি দুর্ঘটনা ঘটেছে। এর আগে ২০১০ সালে রাজধানীর নীমতলির ট্রাজেডির কথা সবারই জানা।

সবশেষ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ট্র্যাজেডির খাতায় নতুন করে নাম লেখালো রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের বহুতল ভবনটিতে লাগা আগুনের ঘটনা। প্রায় তিনদিন পেরিয়ে গেলেও অর্ধশত মানুষের প্রাণ কেড়ে নেয়া ভবনটি ঘিরে উৎসুক মানুষের ভিড় আছে এখনো। সেই ভিড়ের মধ্যে স্বজনহারা অভাগা মানুষরাও আছেন। চোখের পানি আর বুকফাটা আর্তনাদে খুঁজে ফিরছেন শূন্যে মিলিয়ে যাওয়া স্বজনের স্মৃতিচিহ্ন।

লোমহর্ষক সেই ঘটনা থেকে বেচে ফেরারা জানালেন ওইদিনের ভয়াবহ অভিজ্ঞতার কথা। তেমনি একজন ব্যবসায়ী ফয়সাল আহমেদ। তিনি তার বাবার জন্য পাঞ্জাবি কিনতে ওই দিন (২৯ ফেব্রুয়ারি) রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে যান । পরে পাঞ্জাবি কিনে টাকা পরিশোধ করছিলেন । ঠিক তখনই শুনতে পান ভবনটিতে আগুন লেগেছে। এমটা শুনে তাড়াহুড়া করে ভবনের তৃতীয় তলা থেকে সিঁড়ি দিয়ে নিচে নেমে যান ফয়সাল। কিন্তু বের হতে পারেননি। বিষয়টি নিয়ে ফয়সালের অভিযোগ, আগুন লাগার পর তালা দিয়ে বন্ধ করে দেয়া হয় ভবনের গেট।

এমতাবস্থায় তিনি আবার সিঁড়ি বেয়ে তিনতলার পাঞ্জাবির ওই দোকানে ঢুকে পড়েন। ততক্ষণে ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে পুরো কক্ষ। বিদ্যুৎও চলে গেছে। এরমধ্যে পুরো ভবনেই আগুন ছড়িয়ে পড়ে। প্রায় দেড় ঘণ্টা ওই কক্ষে অনেকের সঙ্গে আটকে ছিলেন ফয়সালও। আগুন নিয়ন্ত্রণে আসার পর তাকে উদ্ধার করে ফায়ার সার্ভিস কর্মীরা। পরে তাকে ভর্তি করা হয় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে।

পরে শনিবার (২ মার্চ) তিনি বলেন, ধোঁয়া ছড়িয়ে পড়লে শ্বাস নিতে কষ্ট হচ্ছিলো। তখন মেঝেতে শুয়ে শ্বাস নেয়ার চেষ্টা করছিলাম। বেঁচে ফেরার আশাও ছেড়ে দিয়েছিলাম। ফয়সাল আরো বলেন, ‘ওই সময়টাতে প্রতি সেকেন্ডকে ১ ঘণ্টার মতো মনে হচ্ছিলো। আমার ১০ মাসের একটি মেয়ে রয়েছে। শুধু বাবা ডাকতে পারে। ওই ভয়াল সময়টাতে শুধু মেয়ের ছবি চোখের সামনে ভাসছিলো। ওর জন্য কান্নায় বুক ফেটে যাচ্ছিলো।’

আগুন লাগার খবর পেয়ে বাবা বারবার ফোন করছিলেন ফয়সালকে। কয়েকবার বাবার ফোন কেটে দেন তিনি। বেঁচে ফিরবেন কি না আর দেখা হবে কি না, সেটা ভেবে পরে বাবার ফোন ধরে দোয়া করতে বলেন। ফয়সালের জানান, তার গ্রামের বাড়ি মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলায়। পরিবার নিয়ে ঢাকার কেরানীগঞ্জে থাকেন। সেখানে স্টার প্যাকেজিং নামে তার একটি কারখানা রয়েছে।

এদিকে ফয়সাল আহমেদের মতো আগুনে দগ্ধ মেহেদী হাসানের চিকিৎসা চলছে বার্ন ইনস্টিটিউটে। ওই দিনের সেই অভিজ্ঞতার কথা জানতে চাইলে তিনি জানান, চীন থেকে তাদের এক বন্ধু এসেছেন। স্ত্রী উম্মে হাবিবাকে সঙ্গে নিয়ে ওই বন্ধুর সঙ্গে বেইলি রোডে খেতে গিয়েছিলেন তারা। খাবারের মেনু যখন হাতে নেন, ঠিক তখনই আগুন লাগার খবর পান তারা। এবিষয়ে মেহেদী হাসান বলেন, ‘ওই দিনের আগুনের বিমর্ষ ছবি আর মনে করতে চাই না।’

অন্যদিকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সাদ মাহমুদ তার চার বন্ধুকে সঙ্গে নিয়ে খেতে এসেছিলেন । এর পরে যা ঘটলো সে প্রসঙ্গে তিনি বলেন, ‘ভবনে আগুন লাগার কিছুক্ষণের মধ্যে পুরো ভবন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। কয়েকবার সিঁড়ি দিয়ে নিচে নামার চেষ্টা করেছি। পরে সিঁড়ি দিয়ে নামতে পারিনি।’ যখন পুরো বিল্ডিংয়ে আগুন ছড়িয়ে পড়ে, তখন সবাই ছোটাছুটি করছিলেন। এমতাবস্থায় তার বন্ধুদের হারিয়ে ফেলার কথাও জানান সাদ।

সাদ বলেন, ভবনের ছয় তলার একটি খাবারের দোকানের রান্নাঘরে ৬০/৭০ জন গিয়ে আশ্রয় নেই। একপর্যায়ে অনেকেই বের হয়ে যায়। শেষ পর্যন্ত ১০ থেকে ১৫ জন সেখানে ছিলাম। চোখের সামনে অনেকে ভয় পেয়ে ছয়তলার জানালা ভেঙে লাফিয়ে নিচে পড়ছিলেন ‌। শেষে ঘটনাস্থলে তার হারিয়ে যাওয়া দুই বন্ধু মারা গেছেন বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন তিনি।

এদিকে আগুনের ঝুঁকি ও অনুমোদন না থাকার পরেও ভবনটিতে আটটি রেস্তোরাঁ চলছিলো বছরের দীর্ঘদিন ধরে । সপ্তাহের শেষ কর্মদিবস ও লিপইয়ারে সেখানে খেতে ভিড় করেছিলেন নগরের বাসিন্দারা। কেউ গিয়েছিলেন শিশুসন্তানদের নিয়ে, কেউ গিয়েছিলেন স্বজনদের নিয়ে, কেউ গিয়েছিলেন বন্ধুদের সঙ্গে। কারো কারো জীবন চলত ওই ভবনে থাকা প্রতিষ্ঠানে কাজ করে। উল্লেখ্য, বেইলি রোডের ওই ভবনের আগুনে এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে। ১১ জন আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তারা কেউ ‘শঙ্কামুক্ত’ নন। জীবিত উদ্ধার করা হয়েছে ৭৫ জনকে।