কেনো খাবেন তরমুজের জুস

0
221

ফল খেতে অনীহা থাকে অনেকেরই। অথচ স্বাস্থ্য ভালো রাখতে এবং ওজন কমাতে ফল খুব উপকারী, একথা কে না জানে। তাই ফল খেতে ইচ্ছা না করলে জুস খেতে পরেন। এর রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। গরমের এই হাসফাঁস সময়ে বাড়িতেই তৈরি করতে পারেন মজাদার ফ্রেশ জুস। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে যে অতিরিক্ত পানি বের হয়ে যায় তার চাহিদা পূরণে স্বাস্থ্যকর ভূমিকা রাখতে পারে তরমুজ, বেল, আম, শসার ও বিভিন্ন ধরনের ফলের জুস। তবে এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রাখতে হবে তরমুজের জুসকে।

তরমুজ গরমেরই ফল। গরমের এ মৌসুমে হাত বাড়ালেই বাজারে পাবেন তরমুজ। তরমুজের শরবতে হাঁপিয়ে যাওয়া প্রাণটা জুড়িয়ে নিতে পারেন। কিন্তু কেন খাবেন তরমুজের জুস কিংবা তরমুজের জুসের উপকারিতাগুলো কী কী, জেনে নেওয়া যাক-

কেনো খাবেন তরমুজের জুস

১. তরমুজের শতকরা ৯২ ভাগই পানি। তাই তরমুজ খেলে সহজেই পানির তৃষ্ণা মেটে। তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন। সবারই জানা, বিটা ক্যারোটিন চোখ ভালো রাখে।

২. তরমুজের জুস খেলে ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। কারণ, ভিটামিন এ ত্বককে ক্ষতিকর ইনফেকশন থেকে রক্ষা করে ত্বকের সুরক্ষা দেয়।

৩. তরমুজের জুস গরমে শরীর ঠাণ্ডা রাখে, তরমুজের থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি বজায় রাখে।

৪. ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে এবং শরীরের পানিশূন্যতা দূর করে।

৫. উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকিও কমায়, অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।

৬. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমায়।