বিপুল অগ্নুৎপাতের কারণে কঙ্গোতে বাড়ি ছেড়েছে কয়েক হাজার মানুষ

0
85

আগ্নেয়গিরির বিপুল অগ্নুৎপাতের কারণে কঙ্গো প্রজাতন্ত্রের কয়েক হাজার মানুষ বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। মাউন্ট নিরাগঙ্গোতে লাভা উদগীরণের কারণে রাতে গোমা শহরের আকাশে লাল ভারী মেঘের সৃষ্টি হয়েছে। রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে।

গোমা শহরে দুই লাখ মানুষের বাস। অগ্নুৎপাতের পর লাভার স্রোত শহরের বিমানবন্দর পর্যন্ত প্রবাহিত হয়েছে। তবে এই মুহূর্তে সেখানে লাভার প্রবাহ বন্ধ রয়েছে।

গোমা থেকে ১০ কিলোমিটার দূরে আগ্নেয়গিরিটি অবস্থিত। সর্বশেষ ২০০২ সালে এটি অগ্নুৎপাত হয়েছিল। ওই ঘটনায় ২৫০ জনের মৃত্যু হয় এবং এক লাখ ২০ হাজার মানুষ গৃহহীন হয়।

রোববার প্রথম প্রহরে গোমার অনেক বাসিন্দা রুয়ান্ডা সীমান্তের দিকে চলে যান। আবার অনেকে শহরের পশ্চিমের উঁচু এলাকায় চলে যান।

রুয়ান্ডা কর্তৃপক্ষ জানিয়েছে, সরকারিভাবে পাওয়া তথ্য অনুযায়ী, প্রায় তিন হাজার মানুষ গোমা থেকে সীমান্ত পেরিয়ে রুয়ান্ডায় আশ্রয় নিয়েছে। তাদেরকে স্কুল ও প্রার্থণালয়ে আশ্রয় দেওয়া হবে।

বিবিসি জানিয়েছে, অগ্নুৎপাতের সময় বিস্তৃত এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ার খবর পাওয়া গেছে। গোমার সঙ্গে বেনি শহরের সংযোগ সড়ক লাভার কারণে বন্ধ হয়ে গেছে। অগ্নুৎপাতের সময় ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

এদিকে, অগ্নুৎপাতের কারণে কঙ্গোতে কর্মরত বাংলাদেশিদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।