এক মাস্ক বহুবার ব্যবহারে ব্ল্যাক ফাঙ্গাস হতে পারে বলে দাবি

0
84

ভারতীয় এক চিকিৎসক দাবি করেছেন, না ধুয়ে টানা দুই থেকে তিন সপ্তাহ একই মাস্ক পরলে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ হতে পারে। মূলত অপরিচ্ছন্নতাই এই সংক্রমণের পেছনে দায়ী বলে মনে করেন তিনি। তিনি বলেছেন, না ধুয়ে টানা দুই/তিন সপ্তাহ একই মাস্ক পরলে এই সংক্রমণ হতে পারে। আজ রবিবার এ তথ্য জানানো হয়েছে। তবে অপরিচ্ছন্নতার পাশাপাশি স্টেরয়েড ব্যবহারকেও কালো ছত্রাক সংক্রমণের জন্য দায়ী করেছেন আরেক ভারতীয় চিকিৎসক।

ভারতের এইমস হাসপাতালের নিউরোসায়েন্স বিভাগের অধ্যাপক, চিকিৎসক পি শরৎ চন্দ্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অপরিচ্ছন্নতা ছত্রাক জাতীয় সংক্রমণের পিছনে বড় কারণ। তাঁর কথায়, ‘অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করে যান। তার থেকেও ছড়াতে পারে এই সংক্রমণ।’ এই সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরিবর্তন বা সেটিকে সাবান দিয়ে ভাল করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। যদিও তার এসব কথার পিছনে এখনো যথেষ্ট প্রমাণ নেই। তবে এক নামকরা বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এই ছত্রাকের সংক্রমণের পেছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে।

তার কথায়, ‘এক মাস্ক পরা তো বটেই, তার পাশাপাশি হাওয়া চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পেছনে বড় কারণ হতে পারে।’ তবে এর পাশাপাশি অনিয়ন্ত্রিত স্টেরয়েডের ব্যবহারকেও তিনি অনেকাংশে দায়ী করেছেন। তার মতে, ‘কভিড সংক্রমণ নিয়ে সন্দেহ হলেই অনেকে নিজে নিজে স্টেরয়েড নিতে শুরু করেন। চিকিৎসকদের পরামর্শ নেন না। স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারও এ সংক্রমণের পেছনে কারণ হতে পারে।’ সূত্র: আনন্দবাজার।