শ্রীনগরের হাঁসাড়ায় তাজা মাছের মেলা

0
98

আরিফুল ইসলাম শ্যামল: তাজা ও ফরমালিনমুক্ত মাছের মেলায় শতশত ক্রেতা বিক্রেতাদের মধ্যে লাখ লাখ টাকার দেশী জাতের বিভিন্ন মাছ কেনা বেচা হচ্ছে। ফজরের আযান থেকে শুরু করে দিনের সূর্য উঠার আগেই আড়তে শেষ হয় হৈ-চৈ ও মাছ বিকিকিনির হাকডাক। মুহুত্বের মধ্যেই মৎস্য আড়তটি জনশূণ্য হয়ে পরে। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার হাঁসাড়া এলাকার মহাসড়কের পাশে ভাই ভাই মৎস্য আড়তে এমনই চিত্র লক্ষ্য করা গেছে।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের বাস স্ট্যান্ড সংলগ্ন হাঁসাড়া আর্দশ সমবায় সমিতি মার্কেটের সামনে ভাই ভাই মৎস্য আড়তটিতে প্রতিদিন ভোরের আধাঁরে মাছ বিকিকিনির মেলা বসছে। দৈনিক শতশত মৎস্য ব্যবসায়ী, পাইকার ও জেলের সমাগম ঘটে এখানে। বিক্রি হচ্ছে মণে মণে নানা প্রজাতির দেশী সব মাছ। এখানে পাওয়া যাচ্ছে আড়িয়াল বিলসহ উপজেলার বিভিন্ন পুকুরের মিঠা পানির মাছ। লক্ষ্য করা গেছে, শোল, গজার, রুই, কাতল, কৈ, শিং, বোয়াল, আইড়, চিতলসহ দেশী জাতের বিভিন্ন ছোট বড় এসব মাছের পসরা সাজিয়ে বসেন জেলেরা। দর-দাম ঠিক হলেই ত্রেতারা পছন্দের মাছ সংগ্রহ করে নিচ্ছেন। জানা গেছে, করোনাকালীন সময়ে গড়ে দৈনিক আড়তটিতে প্রায় ৬/৭ লাখ টাকার মাছ কেনা-বেচা হচ্ছে। ভাই ভাই মৎস্য আড়তটি দেশী মাছের জন্য দিনদিন মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। ১৯৮৫ সনের দিকে মাত্র ২ জন আড়তদারের মধ্যে দিয়ে আড়তটির যাত্রা শুরু হয়। এখন বর্তমানে ১০ থেকে ১২ জন নিয়মিত আড়তদার রয়েছেন এখানে। মাছ বিকিকিনি চলাকালীন সময়ে কয়েক ঘন্টা কাজ করে প্রায় শতাধিক মৎস্য শ্রমিক বাড়তি আয়ও করতে পারছেন এখানে।

স্থানীয়রা জানায়, মাছ নিয়ে শতাধিক জেলের আগমন ঘটে এই আড়তে। বিখ্যাত আড়িয়াল বিলের ডাঙ্গা-দিঘী ও গ্রামের বিভিন্ন পুকুরের মাছ নিয়ে আসেন তারা। আড়তে পাইকারের পাশাপাশি অত্র এলাকা বাসীও তাদের পছন্দের সব মাছ ক্রয় করতে পারছেন। এখানে তুলনামূলকভাবে কিছুটা কম দামে মাছ বিক্রি হয়।
ভাই ভাই মৎস্য আড়তের মো. কমরউদ্দিন মোড়ল ও মো. খোরশেদ বলেন, প্রায় ৩৫ বছর আগে আড়তটির সূচনা হয়। আড়তদারের সংখ্যাও দিন দিন বাড়ছে। এখানে প্রায় শতাধিক শ্রমিক বিীভন্ন কাজকর্ম করে আয় রুজী করতে পারছেন।

মৎস্য আড়ত কর্তৃপক্ষ জানায়, সমিতির জায়গা ব্যবহার করার কারণে আড়ত পক্ষ দৈনিক ২’শত করে টাকা জমা দিচ্ছে। মাছ বিকিকিনির ক্ষেত্রে দাদন নেওয়া জেলের কাছ থেকে শতকরা ৫ টাকা করে আড়তদারী নেওয়া হয়। এছাড়া অন্যান্য জেলেদের কাছ থেকে শতকরা ৩ টাকা করে নেওয়া হয়। এই আড়তের মাছ যাচ্ছে ঢাকাসহ বিভিন্ন হাট বাজারে। তবে ভোরের আধাঁরে আড়তে মাছ নিয়ে আসার সময় বিভিন্ন রাস্তায় ডাকাতির ঘটনায় দূরের জেলেরা এখানে আসতে চাননা বলেন তারা।