লিচুর ফলন কম, বাজার নিয়েও শঙ্কা

0
157

সারাদেশেই দিনাজপুরের লিচুর কদর আলাদা। জেলার লিচু বাগানগুলোতে থোকায় থোকায় ঝুলছে সবুজ লিচু। আগামী ১৫ দিন পর থেকেই সবুজ লিচুগুলো রঙিন হতে শুরু করবে, অর্থ্যাৎ লিচু খাওয়ার উপযোগী হবে। তবে এ বছর গত বছরের তুলনায় লিচুর ফলন তুলনামূলক কম। প্রথমে শীত-কুয়াশা, পরে খড়ায় কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক লিচু। আবার দেশব্যাপী করোনার কারণে বাজার নিয়েও রয়েছে শঙ্কা। ফলে এখন থেকেই চিন্তার ভাঁজ পড়েছে লিচুচাষি-বাগানিদের কপালে।

লিচুর ফলন বিপর্যয়ের কারণ হিসেবে কৃষিবিদরা বলছেন, শীতকালে নাইট্রোজেনের পরিমাণ কম ছিল। এ কারণে গাছে ফুল না ধরে কচি পাতা বের হয়েছে। একইসঙ্গে লিচু গাছে মাত্রাতিরিক্ত হরমোন ও রাসায়নিক সার প্রয়োগের ফলে গাছের উৎপাদন ক্ষমতা ক্রমশই কমছে।

দিনাজপুর হর্টিকালচার উপ-পরিচালক প্রতীপ কুমার গুহ বলেন, দিনাজপুর জেলায় এ বছর সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। সেখানে গাছ রয়েছে সাত লাখের ওপরে, যা থেকে গত বছর ৩৫ হাজার মেট্রিক টনের ওপরে লিচুর ফলন হয়েছিল। চলতি বছর লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন। তবে এ বছর লক্ষ্যমাত্রা নিয়ে শঙ্কা রয়েছে।

প্রতি বছর এই জেলায় সোয়া চারশ’ থেকে সাড়ে চারশ’ কোটি টাকারও বেশি লিচু বেচাকেনা হয়। দিনাজপুর জেলায় যেসব লিচু আবাদ হয় তার মধ্যে রয়েছে বোম্বাই, মাদ্রাজি, চায়না থ্রি, চায়না টু, কাঠালি, বেদানাসহ বিভিন্ন জাতের লিচু। তার মধ্যে বেশি আবাদ হয় বোম্বাই ও মাদ্রাজি জাতের লিচু। তবে চলতি বছর এই দুই জাতের লিচু কম।