রাজধানীতে ‘আনসার আল ইসলাম’র এক জঙ্গি সদস্য গ্রেফতার

0
87

এস,এম,মনির হোসেন জীবন – নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র এক সক্রিয় সদস্য রাজধানীতে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
আটক জঙ্গি ব্যক্তির নাম আবু বক্কর সাকিব (১৯),

রোববার দুপুরে রাজধানীর কোতোয়ালি থানার বাবুবাজার- মিটফোর্ড এলাকায় অভিযান চালিয়ে (র‌্যাব-১৩) এর একটি দল তাকে আটক করে।

এসময় গ্রেফতারকৃতের কাছ থেকে উগ্রবাদী বিভিন্ন বই, মোবাইল ফোন, সিম ও টাকা উদ্ধার করা হয়েছে।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১৩) এর সহকারী পরিচালক এএসপি সামুয়েল সাংমা আজ সোমবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিওিতে রোববার দুপুর দেড়টার দিকে র‌্যাব-১৩ এর জঙ্গি দমন সেল রাজধানীর কোতোয়ালি থানার বাবুবাজার – মিটফোর্ড এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর সক্রিয় সদস্য আবু বক্কর সাকিব (১৯),কে গ্রেফতার করেন। তার বাড়ি চাঁদপুর জেলায়।

এএসপি সামুয়েল সাংমা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার নিকট হতে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া যায়। ধৃত ব্যক্তি দীর্ঘদিন ধরে অনলাইন ভিত্তিক ফেসবুক এবং টেলিগ্রাম এর মাধ্যমে নিষিদ্ধ জিহাদি ও উগ্র জঙ্গিবাদী বিষয় প্রচার প্রচারণা এর পাশাপাশি গোপনে নাশকতামূলক জঙ্গি কার্যক্রম পরিচালনা করে আসছিল।

এছাড়া অনলাইন ভিত্তিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টেলিগ্রাম ইত্যাদি ব্যবহার করে সে কোমলমতি তরুণ ও যুবকদের টার্গেট করে জঙ্গিবাদে উদ্বুদ্ধ ও জঙ্গি ভাবধারার প্রচার করত বলে জানা যায়।

র‌্যাব-১৩ এর সহকারী পরিচালক জানান, আবু বক্কর সাকিব (১৯), আনসার আল ইসলাম’ এর সক্রিয় সদস্য এবং আসন্ন ঈদ’কে সামনে রেখে দেশ ও সরকারের ভাবমূর্তি বিনষ্টে নাশকতামূলক পরিকল্পনায় লিপ্ত ছিল।

গ্রেফতারকৃতের কাছ থেকে উগ্রবাদী ও জঙ্গিবাদে প্রচারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন, সিম, বিভিন্ন সামাজিক মাধ্যমে তার পোস্টকৃত উগ্রবাদী বিভিন্ন বই এর সফট কপি, সশস্ত্র প্রশিক্ষণের ম্যানুয়াল, জঙ্গী কার্যক্রমে জড়িত অন্যান্য ব্যক্তিদের সাথে যোগাযোগ এর স্ক্রীনশট এবং চ্যানেলের লিংক উদ্ধার করা হয়েছে যা অন্যান্য পলাতক জঙ্গিদের শনাক্তকরণে সহায়ক হবে।

এবিষয়ে গ্রেফতারকৃত জঙ্গির বিরুদ্ধে রাজধানীর কোতোয়ালি থানার আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং তাকে আজ পুলিশের নিকট সোপদ’ করা হয়েছে।