শ্রীনগরে ৩ বছরেও রাস্তার কাজ সম্পন্ন না হওয়ায় টেন্ডার বাতিল

0
113

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর উপজেলার কুকুটিয়া ইউনিয়নে বিবন্দী-পাঁচলদিয়া-কাজীপাড়া প্রায় ২ কিলোমিটার এলজিইডির একটি রাস্তার সংস্কার কাজে ৩ বছর সময় পেরিয়ে গেলেও এখনও কাজ সম্পন্ন না হওয়ায় কারণে ঠিকাদারের টেন্ডারটি বাতিল করা হয়েছে। দীর্ঘদিন ধরে রাস্তা খোড়াখুড়ি করে পুরো রাস্তার যেখানে সেখানে ইটের সুরিকি ও বালু ফেলে রাখার কারণে গূরুত্বপূর্ণ রাস্তাটি আরো বেহাল হয়ে পরে।

এনিয়ে ঠিকাদার মো. মিজান শেখের বিরুদ্ধে অভিযোগ উঠে। এতে করে শ্রীনগর ও লৌহজং উপজেলার সংযোগ সড়কটিতে অত্র এলাকার প্রায় ৫০/৬০ হাজার মানুষের যাতায়াতে ভোগান্তি বাড়ে। এছাড়াও এই অঞ্চলের প্রায় ১৫টি গ্রামের শতশত কৃষকের কৃষিপণ্য বিক্রি ও সংরক্ষণের জন্য সহজতম একমাত্র রাস্তাটি তারা ব্যবহার করতে পারছেন না। রাস্তার কারণে কৃষকরা অতিরিক্ত খরচ ও সময় অপচয় করে অন্য রাস্তায় এসব কৃষিপণ্য বাজারজাত করতে হাপিয়ে উঠছেন। বর্তমান সময়ে মৌসুমী আলু ও ধান নিয়ে চরম দুর্ভোগ পোহানোর পাশাপাশি আর্থিকভাবে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তার পরেও মিজানের টেন্ডারটি বাতিল হওয়ায় এলাকাবাসী খুশি।

এর আগে স্থানীয়রা অভিযোগ করেন সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদাসীনতার কারণেই মেসার্স মিজান এন্ড ব্রাদার্স নামক ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্ণধার মো. মিজান শেখ রাস্তায় কচ্ছপ গতিতে কাজ করে আসছিল। স্থানীয় জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিরা সংস্কার কাজটি দ্রুত সম্পন্ন করার জন্য একাধিকবার তাগিদ করা হলেও এতো দিনে ঠিকাদার কাজটি সম্পন্ন করতে পারেনি। কাজে অনিয়মসহ ঠিকাদার কাজ না করার বিষয়ে বিভিন্ন পত্র পত্রিকায় সচিত্র খবরের শিরোনামও হয়। এরই মধ্যে গত ৪ মে ২০২১ তারিখ মঙ্গলবার বিকালে কাজ বাতিলের বিষয়টি নিশ্চিত করেন উপজেলা এলজিইডি প্রকৌশলী। ঠিকাদার উক্ত সংস্কার কাজের জন্য কত পারসেন্ট টাকা উত্তোলন করেছেন তা জানা এখনও সম্ভব যায়নি।

এলাকাবাসী দাবী করেন, পরবর্তী কাজের টেন্ডার যখনই হোক রাস্তার বর্তমান পরিস্থিতিতে যাতায়াত করা একেবারেই মুসকিল হয়ে পরেছে। দুর্ভোগ লাঘবে রাস্তায় বড় আকারের বিছানো ভাসমান কংক্রিট যদি রোলার দিয়ে চাপা দেওয়ার কাজটি করা হয়, তাহলে মানুষ বিশেষ প্রয়োজনে এই রাস্তায় অন্তত পায়ে হেঁটে চলাফেরা করতে পারবেন। এবিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তারা। অপর একটি সূত্র জানায়, মিজানের বড় ভাই শ্রীনগর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কালাম কানন একই এলাকার বিবন্দী-তন্তর নামে প্রায় ২ কিলোমিটার রাস্তা পাকা করণের জন্য খোড়াখুড়ি শুরু করে সাড়ে ৩ বছর যাবত রাস্তাটি বেহাল করেন রাখেন। বেহাল করে রাখছেন। এখানেও পথচারী চলাচলে চরম বিপাকে পরছেন।

অনুসন্ধানে জানা যায়, গত ২০১৭ সালের সেপ্টেম্বরে বিবন্দী-পাঁচলদিয়া-কাজীপাড়া রাস্তার ঠিকাদার মিজান রাস্তা খোড়াখুড়ি শুরু করে। গত ২৪/০৯/২০১৯ তারিখে কাজের মেয়াদকাল শেষ হলেও পুনরায় কাজের মেয়াদ বাড়িয়ে নিলেও রাস্তায় বন্ধ রাখে। ওই রাস্তায় কাজের অগ্রগতি না থাকায় উপজেলা (এলজিইডি) প্রকৌশলী অফিস প্রায় ৫ বার ও জেলা এক্সচেঞ্জ থেকে ১ বার কাজের তাগিদ জানিয়ে চিঠি প্রদান করে মিজানকে। এছাড়াও কয়েক মাস আগে ঢাকার পিডি অফিস থেকেও কাজের অগ্রগতি সমন্ধে সরেজমিন পরির্দশনে আসলেও কাজ হয়নি। জানা গেছে, কাজের তদারকীর দায়িত্বে উপজেলা সহকারী প্রকৌশলী হাবিবুর রহমান। তিনিও দায়িত্বে থেকে কাজের বিষয়ে মিজানের সঙ্গে পেরে উঠেননি। ঠিকাদার মো. মিজান শেখের কাছে এবিষয়ে জানতে যোগাযোগের চেষ্টা করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

এব্যাপারে শ্রীনগর উপজেলা (এলজিইডি) প্রকৌশলী মো. রাজিউল্লাহ বিবন্দী-পাঁচলদিয়া-কাজীপাড়া রাস্তার টেন্ডারটি বাতিলের সত্যতা স্বীকার করে বলেন, কাজের জন্য পুনরায় খুব শীঘ্রই টেন্ডার হবে। বেহাল রাস্তায় মানুষের হাঁটা চলাফেরার লক্ষ্যে বিকল্প ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। মানুষের দুর্ভোগ লাঘবে যথাযথ ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবেন তিনি।