পানির জন্য হাহাকার খুলনা বিভাগজুড়েই

0
82

পানির অপর নাম জীবন। কিন্তু সেই পানির জন্য খুলনা বিভাগজুড়ে চলছে হাহাকার। খুলনা বিভাগের বিভিন্ন এলাকায় পানির পাত্র নিয়ে চলছে মানববন্ধন, প্রতিবাদ বিক্ষোভ। দীর্ঘ ৮ মাসেরও বেশি সময় ধরে প্রয়োজনীয় বৃষ্টি না হওয়ায় এই অঞ্চলের পানির স্তর এলাকাভেদে ২ থেকে ৪শ ফুট পর্যন্ত নেমে গেছে। খাবার পানির জলশয়গুলো শুকিয়ে চৌচির হয়ে গেছে আরও আগেই, নলকূপগুলোও অকেজো হয়ে গেছে।

প্রচণ্ড দাবদাহের মধ্যে শুধু একটু পানীয় পানির জন্য দৌড়াতে হচ্ছে কয়েক কিলোমিটার। তাতেও মিলছে না কাঙ্ক্ষিত পানি। এমন পরিস্থিতিতে আরও বেশি জলাধার নির্মাণের তাগাদা দিচ্ছেন বিশেষজ্ঞরা।

পানির চাহিদা পূরণ করতে অনেক মানুষ নিজের উদ্যোগে খাবার পানির ব্যবস্থা করে দিয়েছেন। সেসব স্থানে পানির জন্য সবসময় দীর্ঘ লাইন পড়ে থাকছে।

বাংলাদেশ সরকার ও ইউএনডিপির এক যৌথ জরিপ অনুযায়ী, দেশের উপকূলীয় এলাকার অধিবাসীদের পারিবারিক আয়ের ২০-২৫ শতাংশ ব্যয় হয় শুধু খাওয়ার পানির জন্য।

জাতিসংঘের পানি বিষয়ক ঘোষণাপত্র অনুযায়ী, একজন মানুষের আয়ের ৩ শতাংশ অর্থ খরচের মাধ্যমে তার জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে হবে।

নগরীর টুটপাড়া ঘোষের ভিটা এলাকার বাসিন্দা মিজানুর রশিদ, বেলাল হোসেন বাবু, হাজেরা খাতুন, আনোয়ারা বেগমরা বলেন, টিউবওয়েলের পানি আমাদের একমাত্র খাবার পানির উৎস। এখন থেকে শুরু করে বর্ষা আসার আগ পর্যন্ত কল থেকে মোটেও পানি ওঠে না। যার কারণে আমাদের মতো যারা অন্যের বাড়িতে ভাড়া থাকে তাদের জন্য খাবার পানির সমস্যাটা প্রকট।

সাত রাস্তা মোড়ের ব্যবসায়ী রেজাউল ইসলাম বলেন, বাড়ি করার সময় এই এলাকায় অনেকেই টিউবওয়েল স্থাপন করেছেন। কিন্তু এখন তারাও পানি পাচ্ছেন না। ওয়াসার পানির ওপর নির্ভর করে থাকতে হচ্ছে। কিন্তু সেই পানিও এই সময় ঠিকমতো মিলছে না।

পানির সংকট শুধু খুলনা মহানগরীতেই নয়, মহানগরীর চেয়ে ভয়াবহ অবস্থা খুলনার কয়রা, দাকোপ, পাইকগাছা উপজেলার গ্রামগুলোতে। একই অবস্থা খুলনা বিভাগের উপকূলীয় জেলা বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, মাগুরা, চুয়াডাঙ্গাসহ উপজেলাগুলোতে। খুলনা শহরে ওয়াসা ও সাব মার্সেবল থেকে পানি পানের সুযোগ থাকলেও গ্রামে সেই অবস্থাও নেই।