কাপড় সেলাই করে গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে জুই

0
107

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ ছেলে মেয়েদের কাপড় তৈরি করে এবছর এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে ঈশাত জাকিরুল জুই। চরম অর্থসংকট রুখতে পারেনি পিতৃহীন জুইয়ের সাফল্যকে। সে উল্লাপাড়ার এইচ. টি. ইমাম গার্লস স্কুল এন্ড কলেজের বিজ্ঞান বিভাগের পরিক্ষার্থী হিসেবে এবছর এসএসসি পরীক্ষায় অংশ নেয়। জুই উপজেলার বেতবাড়ী গ্রামের মৃত জাকিরুল ইসলামের মেয়ে।

ছোটবেলাতে তার বাবা সড়ক দুর্ঘটনায় মারা যাওয়ার পর তাদের সংসারে নেমে আসে অভাব অনটন। নানীর বাড়িতে প্রতিপালিত হয় জুই। পঞ্চম শ্রেণিতে পড়া অবস্থায় থেকেই সে সেলাই মেশিনে ছেলে মেয়েদের জামা কাপড় তৈরি করে যে আয় হয়েছে সেই টাকা দিয়ে লেখাপড়ার খরচ চালায়। জুই এর আগে পিএসসি ও জেএসসি পরীক্ষাতেও জিপিএ ৫ পেয়েছিল।

ঈশাত জাকিরুল জুইয়ের নানী মোছাঃ রেহানা বেগম জানান, জুইদের বাড়ির ভিটে ছাড়া আর কোন জমি জিরেত নেই। খেয়ে না খেয়ে অনেক কষ্ট করে লেখাপড়া করছে সে। জুইয়ের ছোট ভাই নাঈম মার্চেন্ট পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণিতে পড়ে। জুই স্কুলের সময় ছাড়া বাকি সময়ে লেখাপড়ার পাশাপাশি কাপড় চোপড় তৈরি করে যে টাকা পায় তা দিয়ে নিজের সংসার চালিয়ে নিজের ও ভাইয়ের লেখাপড়ার খরচ চালাতো। উচ্চ শিক্ষার ক্ষেত্রে জুইয়ের বড় বাঁধা হলো দারিদ্রতা।

জুই জানায়, ভবিষ্যতে সে ডাক্তার হতে চায়। কিন্তু চরম অর্থনৈতিক সংকটের কারণে তার লালিত স্বপ্ন কীভাবে পূরণ হবে এটাই এখন তার বড় ভাবনা। তাহলে কী হবে তার?

এইচ. টি. ইমাম গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ সিরাজুল ইসলাম জানান, ঈশাত জাকিরুল জুই অত্যন্ত মেধাবী ছাত্রী। অনেক কষ্ট ও সংগ্রাম করে সে তার অস্বচ্ছল পরিবার থেকে লেখাপড়া করে এসএসসিতে ভালো রেজাল্ট করেছে সে। মেয়েটি খুবই সৎ ও বিনয়ী।