২ বছরের মধ্যেই মিয়ানমারে নির্বাচন: জান্তা মুখপাত্র

0
89

আগামী দুই বছরের মধ্যে মিয়ানমারে সাধারণ নির্বাচন দেওয়ার এবং নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছে দেশটির জান্তা সরকার। শুক্রবার (৯ এপ্রিল) দেশটির রাজধানী নেপিদোতে এক সংবাদ সম্মেলনে সামরিক সরকারের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন এ কথা বলেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করার পর মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে প্রথমবারের মতো নির্বাচনের নির্দিষ্ট সময় জানানো হলো। এছাড়া সরকারের মন্ত্রণালয় ও ব্যাঙ্কগুলো শিগগিরই পুরোপুরি কার্যক্রম চালু করবে বলে জানান জেনারেল তুন।

সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, তাদের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ ক্ষীণ হয়ে এসেছে কারণ মানুষ শান্তি চায়। তিনি বলেন, বিক্ষোভ কমে আসার কারণ হলো শান্তি চায় এমন মানুষেরা সহযোগিতা করছেন। কারণ এটি মূল্যবান।

জেনারেল আরো বলেন, নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করতে আমরা জনগণের প্রতি অনুরোধ জানাই। তিনি বলেন, বিক্ষোভে ২৪৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১৬ জন পুলিশ সদস্য ছিলেন বলে উল্লেখ করেন তিনি। তবে বিক্ষোভ দমনে অটোমেটিক অস্ত্র ব্যবহারের কথা অস্বীকার করেন জেনারেল তুন।