জামালপুরের ইসলামপুরে অবৈধ ভাবে বালু উত্তোলন, ৪ জনের জেল জরিমানা

0
116

আবু সায়েম মোহাম্মদ সা-‘আদাত উল করীম: জামালপুরের ইসলামপুর ও দেওয়ানগঞ্জে যমুনা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে চার জনকে জেল ও জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ইসলামপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান খান।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায় ,বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ আইন অমান্য করার অপরাধে যমুনা নদীর কুলকান্দি হার্ট পয়েন্ট এলাকায় সোমবার ২৯ মার্চ সন্ধ্যায় অভিযান চালিয়ে তিন ব্যক্তিকে জাকির হোসেন (২৪), শরিফুল ইসলাম (৩৬), জয়নাল আবেদিন (৩৫), সর্বসাং- রমনা বেপাড়ী পাড়া, ইউনিয়ন-চিলমারী, থানা-চিলমারী, জেলা- কুড়িগ্রামকে অনুমোদনবিহীনভাবে ড্রেজার দিয়ে যমুনা নদীর কুলকান্দি পয়েন্ট থেকে বালু উত্তোলন ও পরিবহনের দায়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ আইনের ১১ ধারার অপরাধের দায়ে ১৫ ধারায় ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ও ড্রেজার জব্দ করা হয়েছে। আসামীরা জরিমানা পরিশোধ করে ছাড়া পান।

অপরদিকে আদালতের নির্দেশনা অমান্য করে গভীর রাতে কুলকান্দি হার্ট পয়েন্টে জব্দকৃত ভ্রেজারটির নিরাপত্তায় থাকা কুলকান্দি ইউনিয়ন পরিষদের গ্রামপুলিশ রমেশকে মারধর করে বলগেইট নিয়ে পালিয়ে যাওয়ার সময় আব্দুল মজিদ (৫৮), জাবেদ ওমর (২৫), শরিফুল ইসলাম(৩৬) ও ইয়াকুব আলী (২২) কে আটক করে দন্ডবিধি ১৮৬০ এর ১৮৮ধারা ও ৩৫৩ধারায় যথাক্রমে ১ মাস ৪৫ দিন, ২ মাস, ২ মাস ও ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ইসলামপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান খান।

সাজা প্রাপ্ত আসামীদের ইসলামপুর থানা পুলিশের মাধ্যমে জামালপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

এ ব্যাপারে ইসলামপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোকনুজ্জামান খান গণমাধ্যমকে জানান, জনস্বার্থে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।