কালিহাতীতে নেই সেতু, কাঠের সাঁকোয় ঝুঁকিপূর্ণ পারাপার

0
114

জাহাঙ্গীর আলম, কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি : টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কোকডহরা বাজার এবং কোকডহরা ইউনিয়ন পরিষদের কাছে লাঙ্গলিয়া নদীর ওপর পারাপারের জন্য নেই কোন সেতু। নদীটির ওপর নির্মিত একটি কাঠের সাঁকো দিয়ে বাড্ডা গ্রামের ৩-৪ হাজার মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছেন।

এলাকাবাসী জানায়, প্রায় ১৯ বছর ধরে এল.জি.এস.পি’র নির্মিত কাঠের সাঁকো দিয়ে ঐ নদী পারাপার হয় পথচারীরা। প্রতিদিন এ পথে বাড্ডা গ্রাম সহ কোকডহরা ইউনিয়নের বিভিন্ন এলকার মানুষ সাঁকো পার হয়ে কোকডহরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কোকডহরা উচ্চ বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষার্থী ছাড়াও কোকডহরা বাজার, মসজিদ, মন্দির, ব্যাংক ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের লোকজনকে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে। এই কাঠের সাঁকোই চলাচলের একমাত্র ভরসা। বর্ষায় স্কুল-কলেজের ছাত্রছাত্রীসহ প্রতিদিন হাজারো পথচারীকে এই সাঁকোর ওপর দিয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয়।

সোমবার (২২ মার্চ) সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ৯০ ফুট দৈর্ঘ্যের সাঁকোটির দুই পাশে হালকা রেলিং। সেটি উঁচু-নিচু অবস্থায় আছে। চলার সময় সেটি দোলে। গ্রামের মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছে। সাঁকোটির পাশেই কোকডহরা বাজার। সেখানে প্রতিসপ্তাহে বরি ও বুধবার হাট বসে। এ দুদিন দূরদূরান্ত থেকে সবজি নিয়ে এসে কৃষকেরা সাঁকো পার হতে ভোগান্তির শিকার হন। সঙ্গে গুনতে হয় অতিরিক্ত টাকা। শিক্ষার্থীদের ঝুঁকি নিয়ে নদীর এপার-ওপারে যেতে হয়। যান চলাচলের ব্যবস্থা না থাকায় অসুস্থ মানুষকে উপজেলা ও জেলা শহরে নিয়ে আসতে দুর্ভোগের শিকার হতে হয়।

বাড্ডা এলাকার বাসিন্দা এবং বাড্ডা মাদ্রাসার সুপার মোঃ সেলিম মিয়া বলেন, কেউ কথা রাখছে না। জনপ্রতিনিধিরাও প্রতিশ্রুতি দিয়ে বছরের পর বছর পার করে দিচ্ছেন। কাঠের সাঁকোর ওপর দিয়ে যাতায়াত করতে গিয়ে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে কোমলমতি শিশুরা।

বাড্ডা এলাকার এক শিক্ষার্থীর মা লিপি বেগম বলেন, আমার মেয়ে এই নরবরে কাঠের সাঁকো পার হয়ে স্কুলে একা যেতে সাহস পায়না। আমি প্রতিদিন সাথে নিয়া সাঁকো পার করে স্কুলে পৌছে দেই। নির্বাচন এলেই এলাকার জনপ্রতিনিধিরা এখানে সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেন। ভোটে পাস করার পর আর প্রতিশ্রুতির কথা মনে থাকে না।

এলাকার দশম শ্রেণির শিক্ষার্থী সালমা আক্তার বলেন, সাঁকো পার হয়ে স্কুল-কলেজে যেতে হয়। বর্ষা আসলেই অনেকে প্রায়ই এই সাঁকো দিয়ে যেতে ভয় পায়।

ওই এলাকার মোঃ বরহান উদ্দিন (৭০) বলেন, আমি কোনো সময় এই সাঁকো দিয়ে হেঁটে যেতে পারি নাই। ভয়ে সব সময় বসে বসে পার হই। একদিন সাঁকো থেকে নিচে পড়ে গিয়েছিলাম।’

কোকডহরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম বলেন, ওই স্থানে সেতু না থাকায় দীর্ঘদিন ধরে মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেতু নির্মাণের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) আবেদন করা হয়েছে। দ্রুতই এর একটা ফল পাওয়া যাবে।

উপজেলা প্রকৌশলী মো.জহির মেহেদী হাসান বলেন, বৃহত্তর টাঙ্গাইল প্রজেক্ট নামে একটি প্রজেক্ট চালু হবার কথা আছে। প্রজেক্টি চালু হলেই শীগ্রই খালের ওপর সেতু নির্মাণের ব্যবস্থা করা হবে।’