রাবি ভর্তিপরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

0
87

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষার প্রাথমিক ফল প্রকাশের পর চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার বেলা ১২টা থেকে চূড়ান্ত আবেদন করা যাচ্ছে বলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক মো. বাবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

এর আগে গত ৭ মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয়ে চলে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিন ইউনিটে তিন লাখের বেশি আবেদন জমা পড়েছে। প্রাথমিকভাবে নির্বাচিত তালিকায় থাকা প্রথম এক লাখ ৩৫ হাজার শিক্ষার্থী প্রথম ধাপে আবেদন করতে পারবেন। মঙ্গলবার বেলা ১২টা থেকে ২৭ মার্চ বেলা ৩টা পর্যন্ত এ আবেদন করা যাবে। এই সময়ের মধ্যে এক লাখ ৩৫ হাজার শিক্ষার্থী আবেদন না করলে তালিকায় থাকা শিক্ষার্থীরা দ্বিতীয় ধাপে ২৭ মার্চ রাত ৮টা থেকে ২৯ মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করতে পারবেন। এ পর্যায়েও অপূর্ণ থাকলে তৃতীয় পর্যায়ে আবেদনের জন্য শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হবে। তারা আগামী ২৯ মার্চ রাত ১০টা থেকে ৩১ মার্চ রাত ১২টার মধ্যে আবেদন করার সুযোগ পাবেন।

চূড়ান্তভাবে প্রতি ইউনিটের জন্য এক হাজার ১০০ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চমাধ্যমিকের ফলের ভিত্তিতে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে ৪৫ হাজার করে শিক্ষার্থীর তালিকা প্রকাশিত হয়েছে। একই জিপিএপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৫, মানবিকে সর্বনিম্ন জিপিএ-৪.৪৩ ও ব্যবসায় শিক্ষা থেকে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা নির্বাচিত হয়েছেন।

‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক থেকে জিপিএ ৪.৫০, ব্যবসায় শিক্ষা থেকে সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

‘সি’ ইউনিটে বিজ্ঞান থেকে সর্বনিম্ন জিপিএ-৫, মানবিক থেকে জিপিএ-৫ এবং ব্যবসায় শিক্ষা থেকে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট চার হাজার ১৯১টি আসনের জন্য তিন ইউনিটে পরীক্ষা হবে। আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তিপরীক্ষা। চলবে ১৬ জুন পর্যন্ত। প্রতি ইউনিটে তিনটি করে মোট নয় পালায় পরীক্ষা হবে। প্রতি পালায় ১৫ হাজার ভর্তিপরিক্ষার্থী অংশ নেবেন।