মুজিব শতবর্ষ উপলক্ষে হিজলায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ

0
81

হিজলা প্রতিনিধিঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে বরিশালের হিজলা উপজেলার মেঘনা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।

১৭ মার্চ রোজ বুধবার বিকাল ৩ টার দিকে উপজেলার পুরাতন হিজলা থেকে বাউসিয়া পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার নদী এলাকায় নৌকা বাইচ প্রতিযোগীতা। এতে অংশ গ্রহন করে ৩ টি দল। দলগুলো হল শঙ্খচিল, পানকৌড়ি, বাউসিয়া এদের মধ্যে প্রথম স্থান অধিকার করে মেহেন্দিগঞ্জ উপজেলার জয়নগর ইউনিয়নের শঙ্খচিল, দ্বিতীয় স্থান অধিকার করে বাউসিয়া। এই প্রতিযোগীতায় প্রথম পুরস্কার হিসেবে নগদ ১৫ হাজার টাকা ও ম্যাডেল, দ্বিতীয় পুরস্কার নগদ ১০ হাজার টাকা ও ম্যাডেল, তৃতীয় পুরস্কার ১০ হাজার টাকা তুলে দেন স্থানীয় সাংসদ পংকজ নাথ। দীর্ঘ দিনের হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখার জন্য মেঘনার পাড়ে হাজার হাজার উৎসব জনতার ভিড়।

পুরস্কার বিতরন ও অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান উদ্যোক্তা এমপি পংকজ নাথ তাঁর বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে নৌকাবাইচ প্রতিযোগীতা উৎসর্গ করে স্বাধীনতার মহানায়ক, মহাকালের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মদিনে উৎসর্গ করা হয়েছে। তিনি আরো বলেন এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

এসময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হিজলা উপজেলা নির্বাহী অফিসার বকুল চন্দ্র কবিরাজ, বরিশাল জেলা আওয়ামীলীগ নেতা অধ্যাপক শাহজাহান তালুকদার, হিজলা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম মিলন, যুগ্ন সাধারন সম্পাদক পন্ডিত সাহাবুদ্দিন আহাম্মেদ, সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন হাওলাদার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি আলতাফ হোসেন, মহিলা আওয়ামীলীগের আহবায়ক নাজমা বেগম, যুবলীগের আহবায়ক কাজী লিয়াকত, ছাত্রলীগ সভাপতি সোলাইমান, সম্পাদক আবুল কালাম আজাদ প্রমূখ।

অপরদিকে নানা আয়োজনের মধ্যদিয়ে হিজলা উপজেলা প্রশাসনের উদ্যোগে উদযাপন করা হয় মুজিব জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। সূর্যউদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করে, বঙ্গবন্ধুর প্রতৃকৃতীতে ফুলেল শ্রদ্ধা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ প্রতিযোগীতা সহ নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত করা হয়।