সাইকেল চালিয়ে ৬৪ জেলায় ভ্রমণ করলেন খুবি’র হেলাল

0
126

আহছানুল আমীন জর্জ, খুলনা : খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) আইন ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো: হেলাল উদ্দিন সাইকেল চালিয়ে মাত্র ৫১ দিনে দেশের ৬৪ জেলা ভ্রমণ করেছেন। মূলত দেশের ৬৪ জেলার সৌন্দর্যকে কাছ থেকে উপভোগ করতে সাইকেল নিয়ে দেশের সবকয়টি জেলা ঘুরে এসেছেন এই শিক্ষার্থী।

হেলাল জানান, গত ১৫ জানুয়ারি খুলনা থেকে আমি ভ্রমণ শুরু করেছিলাম আর সাতক্ষীরা জেলা ভ্রমনের মধ্য দিয়ে ৬ মার্চ এই ভ্রমন সম্পন্ন করি। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষের জীবন ও সংস্কৃতি দেখার ইচ্ছা থেকেই আমার এই ভ্রমনের শুরু। ৬৪ জেলা ভ্রমন করার মাধ্যমে বাংলাদেশের অনেক ঐতিহাসিক ও প্রাচীন স্থাপনা দেখতে পেরেছি এবং নতুন নতুন জায়গা ও মানুষের সংস্কৃতিকে জানার সুযোগ পেয়েছি।

এই সময়ে চলার পথে কোনো অসুবিধা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “খাগড়াছড়িতে ঝর্ণা থেকে পড়ে গিয়ে ঠোঁট ফেটেছিলো আর হাত পায়ে ব্যাথা পেয়েছিলাম। এছাড়া পথে তেমন কোনো ঝামেলা পোহাতে হয়নি। এই সময়ে বিভিন্ন জেলায় অনেকেই আমাকে বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতা করেছেন। অনেকে আপ্যায়ন করেছেন, থাকা-খাওয়ারও ব্যবস্থা করেছেন। তাদের আতিথেয়তায় আমি মুগ্ধ। তাদের প্রতি সত্যিই আমি কৃতজ্ঞ।”

হেলালের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে বলেন, এই বছরের ডিসেম্বরে বাংলাবান্ধা থেকে টেকনাফ পর্যন্ত একটা ক্রস কান্ট্রি রাইডে যোগদান করার ইচ্ছা আছে। এর পরে সাইকেল নিয়ে দেশের বাইরে ভারত, নেপাল ও ভুটানে ঘুরতে যাওয়ার ইচ্ছা রয়েছে।

হেলালের বাড়ি যশোর জেলার কেশবপুর থানার মজিদপুর গ্রামে। ছোটবেলা থেকেই সাইকেল চালানোর শখ।
এর আগে ২০১৬ সালে ৮ দিনের ভ্রমণে যশোর থেকে কুয়াকাটা পর্যন্ত গিয়েছিলেন সাইকেল চালিয়ে।