রাজশাহীতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

0
12

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় গতবারের চেয়ে কমেছে পাসের হার। তবে বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা। রাজশাহী শিক্ষা বোর্ডের বিবরণীতে এই তথ্য জানানো হয়।

বিবরণীতে বলা হয়, এবারের এসএসসি পরীক্ষায় ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৭৪ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ২২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী।

তবে এইবার রাজশাহী বোর্ডে পাসের হার গতবারের তুলনায় কিছুটা কমেছে। কিন্তু বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

এবছর রাজশাহী বোর্ডের অধীনে ২৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৮০ হাজার ২০২ জন।

প্রকাশিত ফলাফলে জানা যায়, ছাত্রদের পাশের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। আর ছাত্রীদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫৪৬ জন ছাত্র। আর ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৬২১ জন। চলতি বছর বোর্ডের অধীনে শতভাগ পাশ করেছে ৩০৮ টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে কোনো স্কুলে শূণ্য শতাংশ পাশ নেই।

চলতি বছরের ৩ ফেব্রুয়ারি শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। বোর্ডে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ১ হাজার ৮৬ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৪২৩ জন। আর ছাত্রী ৯৬ হাজার ৬৬৩ জন। বিভাগের আট জেলায় এবার ২৬০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।