পাকিস্তানের বাধ্যতামূলক আরবি শিক্ষা

0
87

পাকিস্তানের সিনেটে সম্প্রতি একটি বিল পাস করেছে, এই আইন হিসাবে অনুমোদিত হলে, রাজধানী ইসলামাবাদের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বাধ্যতামূলক আরবি ভাষা পাঠদান করা হবে।

সংসদের এক অধিবেশনে ‘আরবি ভাষা বিল ২০২০’ পেশ করেন পাকিস্তান মুসলিম লিগের সিনেট সদস্য জাভেদ আব্বাসি। বিলটি সর্বসম্মতিতে পাশ হয়। তবে বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির নেতা রেজা রাব্বানি বিরোধিতা করেন। রাব্বানি এটিকে পাকিস্তানের বৈচিত্রপূর্ণ সংস্কৃতির পরিপন্থি বলে অবিহিত করেন।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ইসলামাবাদের স্কুলগুলোতে প্রাথমিক আরবি শিক্ষা দেওয়া হবে। এরপর ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আরবি ব্যাকরণ পড়ানো হবে।

অধিবেশনে সাংসদ আব্বাসি বলেন, আরবি ভাষা বিশ্বের প্রায় ২৫ টি দেশের অফিসিয়াল ভাষা। তাছাড়া আরবি ভাষা বিশ্বের সর্বাধিক প্রচলিত পাঁচটি ভাষার অন্যতম। আরবি ভাষা শিখে পাকিস্তানিরা মধ্যপ্রাচ্যে অনেক কাজের সুযোগ পাবে। একজন মুসলিমের ধর্মীয় ভাষা এটি। পবিত্র কোরআন ও দৈনন্দিন নামাজে আরবিতে দোয়া ও আয়াত পাঠ করা হয়।

এই প্রসঙ্গে বেশ কয়েকটি প্রশ্ন উঠে আসে, এটি আরবি কোন ধরণের হবে? বাচ্চাদের এটি শেখানোর উদ্দেশ্য কী? বাচ্চারা নতুন ভাষা শিখবে কি না অতিরিক্ত চাপ পাবে? তারা কি আসলেই আরবি শিখবে নাকি? কতজন শিশু এটি শিখবে এবং কে এটি শেখাবে?

প্রত্যেককে এটি স্কুলে শিখতে হবে। আরব উত্সগুলিতে এমএসএকে আল-লুঘাট আল-আরবিয়াহ আল ফুসাহ আল-আসর বলা হয়, যদিও কুরআনের ভাষা, ধ্রুপদী আরবী যথাযথ, বলা হয় আল-লুঘাত আল-আরবিয়াহ আল-ফুশা আল-তুরথ।

পাকিস্তানের মাদ্রাসাগুলিতে যা শেখানো হয় তা বেশিরভাগ ধ্রুপদী আরবী (আল-ফুসাহ) এমনকি এমএসএ তেমন শেখানো হয় না কারণ মাদ্রাসাগুলির উদ্দেশ্য কেবল শিক্ষার্থীদের ইসলামের মূল ভিত্তিক পাঠগুলি পড়তে সক্ষম করা যা শাস্ত্রীয় আরবিতে রয়েছে। এমনকি এমএসএ তেমন শেখানো হয় না কারণ মাদ্রাসাগুলির উদ্দেশ্য কেবল শিক্ষার্থীদের ইসলামের মূল ভিত্তিক পাঠগুলি পড়তে সক্ষম করা যা শাস্ত্রীয় আরবিতে রয়েছে। এবং, অবশ্যই, কেউ মোটেই ডেমোটিক আরবি পড়ায় না।

আমাদের আরবি ভাষার শিক্ষকগণ আরবিকের ডেমোটিক জাতগুলি মোটেই জানেন না এবং তারা এমএসএর সাথে পুরোপুরি কথোপকথনও করেন না। তারা কেবল কুরআনের শাস্ত্রীয় আরবী জানে। সুতরাং, তাহলে তাদের উদ্দেশ্য কি আরবী ভাষায় কুরআন বুঝতে সক্ষম হবে? যদি তা হয় তবে এটি পুরোপুরি পরিবেশন করা হবে না।

কুরআনের ব্যাখ্যার জন্য আরবি ভাষা সম্পর্কিত একটি ডিগ্রি প্রয়োজন যা খুব দীর্ঘ সময় এবং প্রচেষ্টা গ্রহণ করে। যদি না কেউ কেবল আরবি অধ্যয়ন করেন তবে একজনকে একজনের শিক্ষকের ব্যাখ্যাতে পিছিয়ে পড়তে হবে। এমনকি যদি শিশুরা কোনও র‌্যাডিক্যাল আলেমের হাতে না পড়ে তবে তারা এই মুহুর্তের চেয়ে অনেক বেশি ধর্মীয় বিতর্কের মুখোমুখি হবে।

আলেমরা, তাদের চিন্তাভাবনার পদ্ধতিতে বিনিয়োগের সাথে মতাদর্শী সকল চিন্তাবিদদের মতো, তারা প্রতিযোগীদের বিশ্বাসের সমালোচনা নিয়ে উদ্বিগ্ন। বাচ্চাদের কি অতিরিক্ত চাপ দেওয়া হবে? যে কোনও ভাষা শেখা শিখার উপর অতিরিক্ত বোঝা। ভবিষ্যতে যদি এর দীর্ঘমেয়াদী লভ্যাংশ থাকে তবে এটি তাদের উপর চাপিয়ে দেওয়া উচিত। আরবি একটি কঠিন ভাষা যা শিখতে দীর্ঘ সময় নেয় এবং যদি কেউ এটি ব্যবহার না করে এবং ক্রমাগত এটি সংশোধন না করে তবে একটি স্বল্প সময়ের মধ্যেই এটি হারিয়ে ফেলে। সিনেটে কেউ কি এই সম্ভাবনার দিকে নজর দিয়েছেন? দি নিউজ অন সান ডে।