দেশজুড়ে

মোংলায় মরহুম হাজী কাওসার দ্বীনি ফাউন্ডেশনের পরিচালনায় “ভর্তুকি শপ”

  • 167
    Shares

মোংলা প্রতিনিধি: করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের দৈনন্দিন জীবনযাপন যেন ব্যাহত না হয়, তা নিশ্চিত করতে সরকার, প্রশাসন ও বেসরকারি সংস্থাগুলোর পক্ষ থেকে প্রয়োজনীয় পণ্য ও সেবা দিয়ে সহায়তা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে দেশের অধিকাংশ এলাকায়। তারই ধারাবাহিকতায় মোংলায় মরহুম হাজী কাওসার দ্বীনি ফাউন্ডেশনের পরিচালনায় কবর স্থান জামে মসজিদ সংলগ্নে নিজেস্ব কার্যলয়ে শুক্রবার থেকে চালু হচ্ছে ভর্তুকি শপ নামের একটি সেবা মুলক প্রতিষ্ঠান।

এ ভর্তুকি শপের মাধ্যমে মোংলার মধ্যবিত্তদের নিত্য প্রয়োজনীয় ও খাদ্য দ্রব্য সল্প মুল্যে দেয়া হবে। প্রতিদিন আনুমানিক প্রায় ১০০০ টাকার প্যাকেজে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ৫শ টাকার মধ্যে কিনতে পারবেন মধ্যবিত্তরা। এ ভর্তুকি সপে থাকবে চাল ৭ কেজি, ডাল ১কেজি. ছোলা ১ কেজি, চিনি ১ কেজি, ছোয়াবিন তেল ১ কেজি, চিড়া ৫০০ গ্রাম, মুড়ি ৫০০ গ্রাম, সাবান ১ পিচ, টিসু ১পিচ, আলু ৫০০ গ্রাম, লবন ৫০০ গ্রাম ও ইফতার সামগ্রী। পৌর শহরের প্রথম ধাপে ৩,৬,৮, ও ৯ নং ওয়ার্ডের মধ্যবিত্তরা এ সহায়তা সুবিধা এখান থেকে নিতে পারবে। তবে প্রত্যেক পরিবার সপ্তাহে একবার সহ সর্বমোট মাসে ৪ বার এ সুবিধা নিতে পারবেন এ ভতুর্কি শপ থেকে। এটি লিপিবদ্ধ করে তার হিসাব রাখা হবে, কোন পরিবার এক সপ্তাহে যেন দুই বার না পায়। হাজী কাওসার দ্বিনি ফাউন্ডেশনের পক্ষ হতে এ সহায়তা সুবিধা করোনা কালীন সময়ে চলমান থাকবে বলে জানায় ফাউন্ডেশনের পরিচালক।

ফাউন্ডেশনের সার্বিক তত্বাবধানে দ্বায়িত্বে থাকা কবর স্থান জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মাওঃ আব্দুর রহমান বলেন, মরহুম হাজী কাওসার দ্বিনি ফাউন্ডেশনের পরিচালনায় ভর্তুকি শপ অতন্ত সুন্দর একটি পদক্ষেপ যাতে করে করোনা কালীন সময়ে মধ্যবিত্তদের জন্য এ সপটির কার্যক্রমের প্রয়োজনীয়তা অনেক। করোন ভাইরাস প্রাদুর্ভাবে সমাজের সকল বিত্তবানদেরও এমন পদক্ষেপে এগিয়ে আসার আহব্বান জানান তিনি।

ফাউন্ডেশনের পরিচালক হাজী খলিলুর রহমান বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের উদ্দেশ্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ পাশাপাশি গণপরিবহণ বন্ধ করে দেয়ার পর দরিদ্র বা নিম্ন আয়ের মানুষজনের পাশাপাশি মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তদের দিনযাপনও অনেক ক্ষেত্রে কঠিন হয়ে পড়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে যেসব তথ্য এসেছে, তাতে দেখা যাচ্ছে মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তদের অনেকেই লোকলজ্জার ভয়ে সরকারি-বেসরকারি সহায়তা নেয়াা থেকে বিরত থাকছেন। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের প্রভাবে নিয়মিত চাকুরিজীবী বা প্রতিষ্ঠিত ব্যবসায়ীরাও ক্ষতি গ্রস্থ হচ্ছেন, কিন্তু দিনযাপন রীতিমতো কষ্টকর হয়ে পড়েছে পরিবহণ শ্রমিক, গার্মেন্টস কর্মী, বিভিন্ন ধরণের ক্ষুদ্র ব্যবসার সাথে জড়িতরা। তাদের জন্যই মরহুম হাজি কাওসার দ্বিনি ফাউন্ডেশনের পরিচালনায় এ ভর্তুকি শপের ব্যাবস্থা চালু করা হচ্ছে।


  • 167
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button